whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Bike Unique Tips: অকেজো হয়ে যাবে ইঞ্জিন! অজান্তেই এই অভ্যাস বাইকের ক্ষতি ডেকে আনছে

Bike Unique Tips: সেই কোন কালে গাড়ির ট্যাংকে তেল ভরেছেন। মাঝে আবার বেরোননি তাই ওই অল্প সল্প যেটুকু তেল পড়ে রয়েছে তা নিয়েই ফের বেরোলেন। প্রয়োজনে রাস্তা থেকে 50 টাকার…

Debosmita Dhar

Debosmita Dhar

Advertisements

Bike Unique Tips: সেই কোন কালে গাড়ির ট্যাংকে তেল ভরেছেন। মাঝে আবার বেরোননি তাই ওই অল্প সল্প যেটুকু তেল পড়ে রয়েছে তা নিয়েই ফের বেরোলেন। প্রয়োজনে রাস্তা থেকে 50 টাকার আরো পেট্রোল ভরে নিলেন। তারপর কাজ মিটলে আবার পড়ে থাকলো বাইক। কি এমনটাই করেন কি!

whatsapp logo
Advertisements

তেলের কাঁটা রেড লাইনে এলে তবে পেট্রোল পাম্পের দিকে যান বাইক চালকের একাংশ। কিন্তু তাতে নিজের বাইকের কি ক্ষতি করছেন জানেন! না জানলে সাবধান হন আর বিস্তারিত তথ্য জেনে নিন প্রতিবেদনে।

Advertisements

Bike Unique Tips: কম তেল কিভাবে ক্ষতি করে বাইকের?

অনেকের অজানা বর্তমানে বাইকগুলি ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিনের সাথে আসে। এই ফুয়েল ইনজেক্টর হল আপনার গাড়ির ইঞ্জিনের একটি অপরিহার্য অংশ। পরিষ্কার এবং দক্ষ দহন নিশ্চিত করতে সঠিক সময়ে জ্বালানি সরবরাহ করে এটি। এই ইঞ্জিন কার্যকর রাখার জন্য থাকে একটি ফুয়েল পাম্প। অপরদিকে আগে বাইকগুলি ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিনের সাথে আসতো না বরং সেগুলি চলতো কার্বুরেটর ইঞ্জিনে।

আরও পড়ুন: চমকানো গাড়ি কিনলেন শ্রীলেখা মিত্র, দাম ও ফিচার পাগল করা

আগের বাইকগুলির ক্ষেত্রে কার্বুরেটর ইঞ্জিন করা হতো বলে ৩০-৫০ টাকার তেলেও সমস্যা ছিল না। কিন্তু ইনজেক্টেড বাইকে যে ফুয়েল পাম্প ব্যবহৃত হয় তা পেট্রোলের মাধ্যমেই লুব্রিকেট হতে থাকে‌। আর তা যদি বন্ধ হয়ে যায় তাহলে ট্যাঙকে বাতাস ঢুকতে শুরু করে। তাই যদি একদম কম তেল থাকে তাহলে ফুয়েল পাম্প লুব্রিকেট হতে পারেনা। সেখানেই দেখা যায় সমস্যা।

আরও পড়ুন: ৩ বা ৪ লক্ষ নয়! সাধ্যের মধ্যে এই মারকাটারি বাইক আনছে Royal Enfield

Bike Unique Tips: ক্ষতির হাত থেকে বাঁচতে সমাধান কী?

আপনি যদি না চান ট্যাংকের ভিতর বাতাস ঢুকে বাইকের ভিতরাংশের যন্ত্রপাতির ক্ষতি হোক তাহলে আগেই সাবধান হন। আপনার বাইকে যদি
ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন থাকে তাহলে নূন্যতম ৩ লিটার তেল রাখুন। এতে ফুয়েল ট্যাঙ্ক লুব্রিকেট হবে ও ভিতরে হাওয়া ঢুকবে না। আর বাইকের পারফরম্যান্সও ভালো থাকবে। এর পাশাপাশি পেট্রোলের মান যাতে ভালো হয় তাও নিশ্চিত করবেন।

About Author
Debosmita Dhar
Debosmita Dhar

আমি দেবস্মিতা ধর। গত তিন বছর ধরে Content Writing কাজের সাথে আমি যুক্ত। লেখালেখির শখ আমার বরাবরই ছিল। কবিতা, গল্পের পাশাপাশি যেকোনো জেনারেল নিউজ লেখায় পারদর্শী। পাঠকদের সামনে প্রয়োজনীয় তথ্য তুলে ধরাই আমার কাজ।

SHARE