Read In
Whatsapp
Advertisement

সেপ্টেম্বর মাসে রেকর্ড কায়েম ভারতের, মোট এতসংখ্যক গাড়ি রপ্তানি হলো বিদেশে!

রেকর্ড গড়ল ভারত, গত মাসে গাড়ির রপ্তানি হয়েছে এত

Published By: Ritwik | Published On:
Advertisements

Make in India এবং আত্মনির্ভরতার লক্ষ্যে কাজ চলছে দ্রুত গতিতে। এতদিন বাইরের দেশ থেকে বহু জিনিস ইমপোর্ট করে নিয়ে আসতে হতো আমাদের কিন্তু প্রধানমন্ত্রী মোদীর দূরদর্শী চিন্তাভাবনায় সেই ক্ষেত্রে বিরাট বদল এসেছে। ইলেকট্রনিক্স পণ্য থেকে গাড়ি সহ বিভিন্ন ক্ষেত্রে আজ ভারতীয় পন্য বিদেশের মাটিতে রপ্তানি হচ্ছে। আজ আমরা আপনাদের জানাবো কোন কোন গাড়ি ভারতে নির্মাণ হলেও সারাবিশ্বে রপ্তানি হচ্ছে। নিচে রইল পুরো তালিকা।

Advertisements

1) Nissan Sunny: গত সেপ্টেম্বর মাসেই Nissan তাদের ভারতীয় প্ল্যান্ট থেকে মোট 7,361 টি Sunny নির্মাণ করে বিদেশে রপ্তানি করেছে। ভারতের বাজারে এই সেডানের বিক্রি বন্ধ হয়ে গেলেও বিদেশে বেশ ভালই বিক্রি চলছে।

#Recommended
বেশী নয় মাত্র 5 লাখেই স্বপ্নপূরণ! এই তিন গাড়ি পূরণ করবে আপনার গাড়ি
10 লাখের বাজেটে মিলবে বিলাসবহুল সমস্ত ফিচারস! এই পাঁচ গাড়ি কিনলেই পয়
Thar-Hyundai এখন অতীত, শীঘ্রই বাজারে কাঁপাতে আসছে টাটার নয়া Blackbird
Maruti Suzuki Invicto : Fortuner বা Innova নয়, বাজারে ঝড় তুলেছে মারু
ভরে ভরে ফিচারস নিয়ে লঞ্চ হয়ে গেল Tata Punch EV, কমদামেই নিয়ে যান দুরন্
বিক্রির নিরিখে ভারতসেরা! সবাইকে পিছিয়ে এগিয়ে গেল মারুতির এই গাড়ি
পাত্তা পাবেনা Fortuner, Maruti Suzuki এর নতুন গাড়ি আসার পর শুরু হয়েছ
বিলাসবহুল গাড়ির বাজার ধীরে ধীরে আরো বড় হচ্ছে, নভেম্বর মাসে সবথেকে বে
ফরচুনারের অর্ধেক দামেই দুর্দান্ত গাড়ি লঞ্চ করল মারুতি সুজুকি, মার্কেট
শীতকালে এইভাবে গাড়ির ব্যাটারির যত্ন নিলে চলবে বহুদিন, জেনে নিন খুঁটিন

2) Maruti Suzuki Baleno: Baleno গাড়িটিও রয়েছে এই তালিকায়। মারুতি সুজুকি তাদের কয়েকটি বড় প্রোডাকশন লাইন খুলেছে ভারতে। সেখান থেকে সারাবিশ্বেই গাড়ির রপ্তানি করে সংস্থাটি। গত মাসে মোট 5766 টি গাড়ি রপ্তানি করেছে তারা।

3) Hyundai Verna: Hyundai মোটরস ভারতের বাজারে যেমন উপস্থিত, সেরকমই সারাবিশ্বে বহু জায়গায় গাড়ি বিক্রী করে। আর verna গাড়িটির চাহিদা ভারতের পাশাপশি বাইরের বাজারেও কম নেই। ভারতে তৈরি করেই মোট 5482টি হুণ্ডাই ভার্না এক্সপোর্ট হয়েছে বিদেশের বাজারে।

4) Hyundai Aura: তালিকায় এরপরই রয়েছে Hyundai Aura। গতমাসে মোট 4,124টি Aura রপ্তানি করেছে Hyundai Motors।

5) KIA Sonet: আরেক কোরিয়ান জায়ান্ট KIA Motors ও ভারতে ব্যাপক পরিমাণে উৎপাদন করে। Sonet গাড়িটির বিদেশের সাথে সাথে ভারতের বাজারেও ব্যাপক চাহিদা রয়েছে। সেপ্টেম্বর মাসে মোট 4109 টি Sonet রপ্তানি করেছে KIA Motors।

এছাড়া ষষ্ঠ স্থানে রয়েছে Hyundai Grand i10, এরকম মোট 3803টি গাড়ি এক্সপোর্ট হয়েছে। 3490 ইউনিট রপ্তানি করে সপ্তম স্থানে Maruti Suzuki Dzire। অষ্টম স্থানে Maruti Suzuki S-Presso। তারা মোট 2949টি S-Presso রপ্তানি করেছে। নবম এবং দশম স্থানে রয়েছে Swift এবং Grand Vitara। এগুলোর মোট 2650 এবং 1972টি গাড়ি এক্সপোর্ট হয়েছে বাজারে।