whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Fortuner কে টেক্কা দিয়ে বাজারে ফিরছে পেশীবহুল Ford Endeavour! জানা গেল দাম এবং লঞ্চের দিনক্ষণ

ভারতের বাজারে যখনই Full Size SUV নিয়ে আলোচনা হয় তখনই সর্বাগ্রে নাম আসে Toyota Fortuner এর। বিগত সময়ে বহু গাড়ি এলেও Fortuner কে টক্কর দিতে পারেনি কোনো SUV। কিন্তু ঠিক…

Ritwik Patra

Ritwik Patra

Advertisements

ভারতের বাজারে যখনই Full Size SUV নিয়ে আলোচনা হয় তখনই সর্বাগ্রে নাম আসে Toyota Fortuner এর। বিগত সময়ে বহু গাড়ি এলেও Fortuner কে টক্কর দিতে পারেনি কোনো SUV। কিন্তু ঠিক একই সেগমেন্টে পাওয়া যায় আরেকটি গাড়ি আর তা হলো Ford Endeavour। এই গাড়িটিরও বড় ফ্যানবেস রয়েছে ভারতে। তবে Ford ভারতে তাদের সমস্ত ব্যবসা বন্ধ করে চলে যায় 2021 সালে। তারপর থেকে Fortuner একাই রাজ চালিয়েছে বাজারে, কিন্তু এবার খবর আসছে ভারতের বাজারে ফিরছে Endeavour। Ford Ranger Raptor Police 2019 4k 3 T2

whatsapp logo
Advertisements

একটা সময় Fortuner এবং Endeavour গাড়ি দুটির মধ্যে জোর লড়াই চললেও Ford ভারত থেকে চলে যাওয়ায় সুবিধা হয় জাপানি কোম্পানিটির। কিন্তু এবার খবর আসছে ভারতের বাজারে ফেরার প্রস্তুতি নিচ্ছে Ford। বিভিন্ন সূত্র থেকে খবর আসছে যে, আগামী 2025 সাল নাগাদ বাজারে পুনঃপ্রবেশ করতে চলেছে তারা। যদিও কোম্পানি এখনো অবধি কিছুই জানায়নি কিন্তু ভারতের বাজারে Ford এর প্রত্যাবর্তনকে ঘিরে বেশ আলোচনা শুরু হয়েছে।

Advertisements

Ford ভারতে এলে ফিরতে পারে Endeavour, আর তাই নিয়ে উৎসাহের শেষ নেই। এছাড়া গাড়িটি ভারতে এলে প্রতিযোগিতাও বাড়বে। Fortuner এবং Endeavour দুই গাড়িতেই বেশ শক্তিশালী পারফর্ম্যান্স এবং পেশীবহুল ডিজাইন রয়েছে। গাড়ি দুটি এলে (Fortuner এর নতুন ভার্সন এবং Ford Endeavour) SUV বাজার বেশ উত্তেজনাপূর্ন হয়ে ওঠবে।

2014 Ford Everest Concept Wide

Ford যে ভারতের বাজারে ফিরছে তার প্রমাণ মেলে কোম্পানির চেন্নাইয়ের প্ল্যান্ট বিক্রির প্রস্তাব খারিজ করে দেওয়া। বিভিন্ন কোম্পানি যেমন Tata Motors, MG Motors এবং Vinfast চেন্নাইয়ের প্ল্যান্ট কিনে নেওয়ার প্রস্তাব দেয়। কিন্তু অপ্রত্যাশিতভাবে চেন্নাইয়ের প্ল্যান্ট বিক্রি করতে অসম্মত হয় ফোর্ড। এছাড়া সেখানে নতুন করে নিয়োগও করে কোম্পানি। সেখান থেকেই ধারণা করা হয় যে, ভবিষ্যতে কোম্পানি তাদের ভারতের প্রবেশের পথ খোলা রাখতে চাইছে।

Lnulprp Ford Everest 625x300 02 March 22

যদিও ফোর্ড ভারতে তাদের সমস্ত কার্যক্রম বন্ধ করে দিয়েছে। তবে প্রতিবেশী দেশ নেপালে তাদের বেশ শক্তিশালী ব্যবসা রয়েছে। সম্প্রতি ফোর্ড নেপালে তাদের নতুন SUV, Ford Everest এর পরবর্তী প্রজন্ম লঞ্চ করেছে। ফোর্ড এভারেস্ট মূলত নেপাল সহ অন্যান্য বাজারে বিক্রি হওয়া এন্ডেভারের মতো একই মডেল। নেপালে গাড়িটির দাম রয়েছে 2,40,00,000 NPR। নতুন গাড়িতে থাকছে সম্পূর্ণ নতুন প্ল্যাটফর্ম। সেখানে ডিজাইনে একটি স্বতন্ত্র এবং পেশীবহুল লুক দেখা যায়। এছাড়া নতুন ডিজাইনের বাম্পার, ক্রোম গ্রিল, 20-ইঞ্চি অ্যালয় হুইল এবং 10 টি গিয়ার রয়েছে। জানা যাচ্ছে এই গাড়িটি Endeavour রূপে লঞ্চ করতে পারে ফোর্ড।

About Author
Ritwik Patra
Ritwik Patra

Writes about cars (loves them!). Learns lots of things and tells stories about them too. Been doing it for a few years now.

SHARE