whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Prime Minister’s Car : কোন কোন গাড়িতে চড়েন প্রধানমন্ত্রী মোদী? দেখে নিন পুরো তালিকা

কয়েকদিন আগেই প্রজাতন্ত্র দিবস পেরিয়েছে। ঐতিহাসিক এই দিনে সবার নজর থাকে দিল্লির কর্তব্যপথের ওপর। একের পর এক সেনাদলের প্যারেড, বিভিন্ন অনুষ্ঠান ইত্যাদির মধ্যে দিয়ে কাটে অনুষ্ঠান পর্ব। প্রজাতন্ত্র দিবসের দিন…

Ritwik Patra

Ritwik Patra

Advertisements

কয়েকদিন আগেই প্রজাতন্ত্র দিবস পেরিয়েছে। ঐতিহাসিক এই দিনে সবার নজর থাকে দিল্লির কর্তব্যপথের ওপর। একের পর এক সেনাদলের প্যারেড, বিভিন্ন অনুষ্ঠান ইত্যাদির মধ্যে দিয়ে কাটে অনুষ্ঠান পর্ব। প্রজাতন্ত্র দিবসের দিন বাকি সমস্ত কিছুর সাথে নজর যায় দেশের প্রধানমন্ত্রীর গাড়ির দলের দিকে। কালো SUV এর বড় দল ঘিরে থাকে প্রধানমন্ত্রীকে। আজ আমরা জানাবো কী গাড়ি চড়েন নরেন্দ্র মোদী (Prime Minister’s Car) এবং কত বছর পর বদল আসে সেই গাড়িতে। Pm Narendra Modi Car Range Rover Sentinel 1674831103

whatsapp logo
Advertisements

দেশনেতাদের গাড়িকে যে বেশ শক্তিশালী এবং সক্ষম হতে হবে এ আর নতুন কিছু নয়। বিভিন্ন জায়গায় শোনা যায় এই গাড়ি নাকি বুলেট থেকে শুরু করে বড় বিস্ফোরণ সবই রুখে দিতে সক্ষম। কিন্তু সেই তথ্য কতটা কী সত্য তাই নিয়ে আমাদের আজকের প্রতিবেদন।

Advertisements

প্রধানমন্ত্রী কী কী গাড়ি ব্যবহার করেন?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যবহার করা গাড়ির তালিকায় রয়েছে Mahindra Scorpio, Toyota Land Cruiser এবং Fortuner, BMW 7 সিরিজ 760 Li, রেঞ্জ রোভার HSE এবং মার্সিডিজ-বেঞ্জ S650 গার্ড।

কে এই গাড়ি বদলের সিদ্ধান্ত নেয়?
প্রধানমন্ত্রীর গাড়ি বদলানোর সম্পূর্ণ দায়িত্ব নেয় তাকে সুরক্ষা দেওয়া স্পেশাল প্রোটেকশন গ্ৰুপ বা SPG। নিরাপত্তার পুরো দিক খতিয়ে দেখে তবেই গাড়ি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়।

Narenda Modi Cars 002

ঠিক কতবছর পরপর প্রধানমন্ত্রীর গাড়িতে বদল আসে?
আগে ঠিক 8 বছর ছাড়া ছাড়া প্রধানমন্ত্রীর গাড়ি বদলানো হতো। সম্প্রতি সেই সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে। নতুন অডিটে এই মেয়াদ কমিয়ে 6 বছর করে দেওয়া হয়েছে। টপ ক্লাস নিরাপত্তায় মোড়া গাড়ি ব্যবহার হয় এক্ষেত্রে।

Narenda Modi Carsএখানে জানিয়ে রাখি যে, গাড়িগুলোর সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে কিছু তথ্য সামনে এসেছে যে, এই গাড়িগুলো যেকোন ধরণের কেমিক্যাল অ্যাটাক, বুলেট ইত্যাদি রুখে দিতে সক্ষম। এমনকি টায়ার ক্ষতিগ্রস্ত হলেও সেটি 100 kmph গতিতে ছুটতে সক্ষম। এছাড়া এই গাড়িগুলোতে আরাম এবং বিনোদনেরও সুব্যবস্থা রয়েছে।

About Author
Ritwik Patra
Ritwik Patra

Writes about cars (loves them!). Learns lots of things and tells stories about them too. Been doing it for a few years now.

SHARE