Read In
Whatsapp
Advertisement

বাইক থেকে শব্দ বেরোলে কি করবেন আপনি? অবশ্যই মাথায় রাখুন এগুলি

বাইকপ্রেমীর সংখ্যাটা নেহাৎ কম নয়। বিভিন্ন বলিউড ছবি থেকে সোশ্যাল মিডিয়ার ভিডিওর সৌজন্যে আজ দেশের বহু তরুণ তরুণীর জীবনের লক্ষ্য বাইকে করে লাদাখ ঘুরে আসা। স্বাভাবিক ভাবেই এই সংখ্যা বাড়ছে…

Published By: Ritwik | Published On:
Advertisements

বাইকপ্রেমীর সংখ্যাটা নেহাৎ কম নয়। বিভিন্ন বলিউড ছবি থেকে সোশ্যাল মিডিয়ার ভিডিওর সৌজন্যে আজ দেশের বহু তরুণ তরুণীর জীবনের লক্ষ্য বাইকে করে লাদাখ ঘুরে আসা। স্বাভাবিক ভাবেই এই সংখ্যা বাড়ছে দিন প্রতিদিন। এজন্য দামী বাইক কিনতেও পিছপা হন না অনেকে। কিন্তু এমন সাধের বাইকে যদি হঠাৎ করে শব্দ বের হতে থাকে তাহলে কেমন বিরক্তি হয় তা আর বলার অপেক্ষা রাখেনা। এই সমস্যা প্রায় সমস্ত বাইকারদের কাছেই রয়েছে। আজ সেই থেকে মুক্তির উপায় নিয়ে হাজির হয়েছি আমরা।

Advertisements

বাইকে হঠাৎ ব্রেক কষলে বাজে আওয়াজ আসছে? আজ আমরা জানাবো এরকম হলে কি করবেন ব্রেক শুর থেকে এই আওয়াজ আসে। বর্ষাকালেই এই সমস্যা বেশী দেখা যায়। সেক্ষেত্রে কাদার মধ্যে বাইক চালানোর কারণেই গাড়ির থেকে এই সমস্যা দেখা দেয়। ঝড়, বৃষ্টি, কাদায় বাইক চালানো হলে ব্রেকিং প্যাডে বালি ঢুকে গিয়ে সমস্যার সূত্রপাত হয়।

ব্রেকিং প্যাডের মধ্যে ব্রেক শুতে ছোট ছোট বালুকণা ঢুকে যায় জলের সাথে। পরে জল শুকিয়ে যায় কিন্তু সেগুলো ওখানেই রয়ে যাওযার ফলে ব্রেক শু আরো শক্ত হয়ে ওঠে। এর কারণেই ব্রেক ধরলে জোরালো আওয়াজ বের হতে থাকে। তাহলে এক্ষেত্রে আপনার করণীয় কী তাও দেখে নেওয়া যাক।

কী করতে হবে:
1) বাইক থেকে এই শব্ধ এলে প্রথমে অবশ্যই ব্রেক শু পরিষ্কার করে নিতে হবে। নিজে ব্রেক শু পরিষ্কার করতে না পারলে বাইকটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে। সেখানে নষ্ট হয়ে যাওয়া ব্রেক শু বদলে দেবেন সার্ভিস সেন্টারের কর্মচারীরা।

2) এছাড়া খারাপ রাস্তায় বাইক চালানো হলেও এই সমস্যা দেখা যায়। সেক্ষেত্রে ব্রেকিং প্যাডে থাকা স্প্রিংগুলি আলগা হয়ে যায়। তখন এই সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য ব্রেকিং প্যাড বদলে ফেলতে হবে।