Read In
Whatsapp
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Helmet Buying Tips: কীভাবে কিনবেন আদর্শ হেলমেট? কেনার আগে মাথায় রাখুন 4 বিষয়

আপনি যদি বাইক অথবা স্কুটারে যাতায়াত করেন তাহলে খুবই গুরুত্বপূর্ন হয়ে ওঠে সেটির হেলমেট। দুই চাকা চালানোর সময় সর্বদাই হেলমেট পরেই চালাতে হবে আপনাকে। তাই নিরাপত্তার জন্য ভালো হেলমেট থাকা…

Ritwik Patra

Ritwik Patra

Advertisements

আপনি যদি বাইক অথবা স্কুটারে যাতায়াত করেন তাহলে খুবই গুরুত্বপূর্ন হয়ে ওঠে সেটির হেলমেট। দুই চাকা চালানোর সময় সর্বদাই হেলমেট পরেই চালাতে হবে আপনাকে। তাই নিরাপত্তার জন্য ভালো হেলমেট থাকা খুবই জরুরি। কিন্তু আমাদের মধ্যে অনেকেই সস্তার হেলমেট কিনতে গিয়ে নিরাপত্তার সাথে আপোস করে বসি। আবার বিভিন্ন সময় স্টাইলের কথা মাথায় রেখেও নানান ধরনের হেলমেট কেনেন বহু মানুষ।

whatsapp logo
Advertisements

কিন্তু আপনাদের জানিয়ে দিই যে, হেলমেট কেনার সময় কিছু বিষয়ের খেয়াল রাখা বাধ্যতামূলক। নচেৎ একদিন বড় সমস্যায় পড়তে হতে পারে আপনাকে। মাথায় রাখবেন যে, হেলমেট আপনাকে সড়ক দুর্ঘটনা থেকে বাঁচাতে এবং আপনাকে একটি নতুন জীবন দিতে পারে। তাই সে হেলমেট কেনার আগে কিছু বিষয় মাথায় রাখতে হবে। কীভাবে কিনবেন সঠিক হেলমেট? (How to Choose right helmet) এখানে তাই জানাবো আমরা।

Advertisements

Tips For Buying A Dirt Bike Helmet

1) হেলমেটের আকার এবং আকৃতি
হেলমেট কেনার আগে নিজের ব্যক্তিত্ব এবং শারীরিক গঠন দেখে তবেই হেলমেটের নির্বাচন করুন। সাধারণত মাথার আকৃতি মূলত তিন রকমের, এর মধ্যে রয়েছে গোলাকার ডিম্বাকৃতি, মধ্যবর্তী ডিম্বাকৃতি এবং দীর্ঘ ডিম্বাকৃতি। এখন দেখে নিন কোন ধরনের হেলমেট আপনার কাছে বেশি আরামদায়ক বলে মনে হচ্ছে। মাথায় সঠিকভাবে ফিট হওয়ার পর, হেলমেটটি আপনার কোথায় টাইট লাগছে কিনা এবং সরানোর সময় এটি আপনার মুখের উপর বসে যাচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখুন।

2) Visor
হেলমেট নির্বাচন করার সময় Visor এর দিকেও বিশেষ মনোযোগ দিন। Visor হল হেলমেটের সামনের অংশ যা সাধারণত উপরে বা নিচে করে নিতে পারেন। Visor আপনার চোখকে সূর্যের আলো এবং ধুলো থেকে রক্ষা করে। একটি ভাল Visor রাস্তাকে পরিষ্কারভাবে দেখতে সাহায্য করে। স্মোকি অথবা মার্কারি রঙের রঙিন Visor হেলমেট কেনা এড়িয়ে চলুন, কারণ সেগুলো আপনার দৃষ্টিকে বাধা দিতে পারে। এরকম রঙিন Visor এর পরিবর্তে একটি পরিষ্কার, অ্যান্টি-ফগ এবং অ্যান্টি-স্ক্র্যাচ ভিসার সহ হেলমেট কিনুন।

3) কুশনিং দেখে নিন
হেলমেটগুলিকে ডিজাইন করা হয়েছে দুর্ঘটনার সময় মাথাকে রক্ষা করার জন্য। তাই হেলমেটের ভিতরে সঠিক কুশনিং থাকা খুবই জরুরি। এমন অবস্থায় হেলমেট কখনই কিনবেন না যেখানে ভালো গদি নেই।আপনি হয়তো সেগুলো খুব সস্তায় পেয়ে যাবেন, কিন্তু কোনো দুর্ঘটনায় সেগুলো আপনাকে বাঁচাতে না পারবেনা।

Helmet Sizing Hero

4) ISI মার্ক রয়েছে কিনা দেখে তবেই কিনুন
আজকাল বেশিরভাগ হেলমেট নির্মাতারা দাবি করেন যে তাদের পণ্যগুলি সর্বোত্তম সুরক্ষা প্রদান করে। কিন্তু মাথায় রাখবেন যে, ISI চিহ্ন থাকা হেলমেট গুলোই নির্দিষ্ট মানের সাথে আসে। আইএসআই লোগো হেলেমট গুলোর মানদণ্ড নির্ধারন করে। সাধারণত ISI মার্ক থাকা হেলমেটের দাম একটু বেশি হয়।

About Author
Ritwik Patra
Ritwik Patra

Writes about cars (loves them!). Learns lots of things and tells stories about them too. Been doing it for a few years now.

SHARE