Read In
Whatsapp
Advertisement

এই কারণে বাইকে থাকেনা রিভার্স গিয়ার, জানতেন আপনি?

দেখে নিন গাড়িতে রিভার্স গিয়ার অপশন থাকলেও বাইকে কেন থাকেনা।

Published By: Ritwik | Published On:
Advertisements

রিভার্স গিয়ার, গাড়ি পার্ক করার সময় বেশ কাজের এই ফাংশন। কিন্তু বাইকে সেই সুবিধা পাওয়া যায়না। উপায় না থাকায় বাইক ঠেলে ঠেলেই পিছনে নিয়ে যেতে হয়। রিভার্স গিয়ার থাকলে এত হ্যাপা থাকেনি। কিন্তু কোনোদিন ভেবেছেন ঠিক কেন রিভার্স গিয়ার থাকেনা বাইকে? চলুন আজ এই প্রশ্নের উত্তর জানাই আপনাদের।

Advertisements

আসলে বাইকের আকার গাড়ির তুলনায় বেশ ছোট এবং সেই সাথে বেশ হালকা। মনে করা হয় যে, রিভার্স গিয়ারের মাধ্যমে পিছনে নিয়ে যাওয়ার কোনও অর্থই নেই! অন্তত বাইক নির্মাতা কোম্পানিগুলো এমনই মনে করে। বেশ সহজেই বাইক আগে পিছে করে নেওয়া যায়। তাই খুব ভুল নয় একথা তবে মাঝেমধ্যে ঢালু যায়গায় অসুবিধা হয় পড়ে।

বাইকের প্রায় কোনো ক্যাটেগরিতেই দেখা যায়না রিভার্স গিয়ার। কমিউটার মোটরসাইকেল হোক কি স্পোর্টস অথবা ত্রুজার, কোনো বাইকেই থাকে না ব্যাক গিয়ার। কিন্তু কিছু ভারী বাইক এই ফাংশন রয়েছে। যেমন Honda Gold Wing Tour, BMW K1600 এবং BMW R18 ইত্যাদি।

ওপরোক্ত তিনটি বাইকই বেশ ভারী হয়। তাই সেখানে রিভার্স গিয়ার অপশন রয়েছে। BMW R18 এ ইলেকট্রিক মোটর রয়েছে। তাই সহজেই রিভার্স গিয়ার ব্যবহার করা যায়। এখানে উল্লেখ্য, বর্তমানে বেশ কিছু ইলেক্ট্রিক স্কুটারে এই ফিচারস রয়েছে। যেমন, Ather 450X, TVS iQube, Bajaj Chetak ইত্যাদি। এখানে আপনি রিভার্স গিয়ার ব্যবহার করে পিছিয়ে যেতে পারেন।