Read In
Whatsapp
Advertisement

এবার অনেক টাকা দাম কমতে চলেছে 125 সিসির বাইক এবং স্কুটারের? শুনেই খুশিতে লাফিয়ে উঠবেন

এবার পুজোয় আনন্দ হবে দ্বিগুণ, আরো সস্তায় কিনে নিতে পারেন 125 সিসির বাইক এবং স্কুটারগুলো। দেখুন কি জানা যাচ্ছে।

Published By: Ritwik | Published On:
Advertisements

ভারত বর্তমানে বাইক এবং গাড়ির বড় বাজার হয়ে ওঠেছে। চার চাকার ক্ষেত্রে চতুর্থ স্থানে থাকলেও বাইকের বাজারে বর্তমানে শীর্ষ স্থানে ভারত। আর তাই সেখানে ট্যাক্স কমানোর জন্য আবেদন গিয়েছে সরকারের কাছে। সম্প্রতি সরকারের কাছে আবেদন FADA অর্থাৎ Federation of Automobile Dealers Association-র। তাদের দাবী, দুই চাকার ওপর সার্ভিস ট্যাক্স কমানোর জন্য।

Advertisements

FADA এর তরফে সরকারকে অনুরোধ করা হয়েছে Service Tax কমানো নিয়ে। সেখানে সংস্থাটির দাবী, COVID-19 বড় প্রভাব ফেলে অটো সেক্টরে। লকডাউনের সময় থেকেই এই বাজার বেশ ক্ষতির সম্মুখীন হয়। সবচেয়ে বড় প্রভাব পরে এন্ট্রি লেভেল দুই চাকার ওপর। তথ্যনুযায়ী বাইকের বাজার 7% বৃদ্ধি দেখতে পেলেও Entry level বাইকের বাজারে এখনো মন্দা চলছে।

#Recommended

অটো রিটেল কনক্লেভে FADA প্রেসিডেন্ট মনীষ রাজ সিংহানিয়া বলেন, দুই-চাকার সেগমেন্টে বার্ষিক বৃদ্ধি হয়েছে, তবে এই সেক্টরটি COVID-19 এর আগের ব্যবসার থেকে এখনো 20 শতাংশ পিছিয়ে রয়েছে। তাই এই ক্ষেত্রে বিশেষ ছাড়ের আবেদন জানান তিনি। উল্লেখ্য যে, একই মঞ্চে উপস্থিত ছিলেন ইউনিয়ন রোড ট্রান্সপোর্ট এবং হাইওয়ে মন্ত্রী নিতিন গড়করী। সেখানে তাকেই আবেদন করে সিংহানিয়া বলেন, এন্ট্রি-লেভেল দুই-চাকার ওপর জিএসটি হারকে কমিয়ে আনতে হবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এন্ট্রি লেভেল বাইকে বর্তমানে 28% GST ধার্য্য করা হয়েছে। সেই অংক কমিয়ে 18% এ আনার দাবী করেন সিংহানিয়া। সরকার যদি এই আবেদন মেনে নেয় তাহলে 100 থেকে 125 সিসির সেগমেন্টে বড় প্রভাব পড়বে। দাম কমতে পারে নানান বাইক এবং স্কুটারের।