Read In
Whatsapp
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

পেট্রোল নয়, নতুন জ্বালানিতে চলবে বাইক! পরিবেশ রক্ষার স্বার্থে বড় পদক্ষেপ নিল TVS

ভারত মোবালিটি শো 2024 এ নতুন একখানা মোটরবাইক নিয়ে এসেছে TVS। বাজারে লঞ্চ করেছে Raider এর নতুন ভার্সন। আর এই বাইক চলতে পারবে Flex Fuel-এর মাধ্যমে। জানা যাচ্ছে 85% পর্যন্ত…

Ritwik Patra

Ritwik Patra

Advertisements

ভারত মোবালিটি শো 2024 এ নতুন একখানা মোটরবাইক নিয়ে এসেছে TVS। বাজারে লঞ্চ করেছে Raider এর নতুন ভার্সন। আর এই বাইক চলতে পারবে Flex Fuel-এর মাধ্যমে। জানা যাচ্ছে 85% পর্যন্ত ইথানলে চলতে সক্ষম নতুন বাইকটি। সরকারি নির্দেশে অবশ্য এই অংক রয়েছে E20 পর্যন্ত। সমস্ত ব্র্যান্ড বর্তমানে E20 ইঞ্জিন দিয়েছে তাদের দুই চাকায়, কিন্তু সবাইকে ছাপিয়ে এগিয়ে গেল TVS এর নতুন বাইক।

whatsapp logo

নতুন E85 জ্বালানিতে পেট্রোলের পরিমাণ অনেকটাই কম রয়েছে। সেখানে 85% পর্যন্ত ইথানলের ব্যবহার করা হয়েছে। এরফলে যেমন পেট্রোলের ব্যবহার কমেছে তেমনই পরিবেশও বাঁচবে দূষণের হাত থেকে। উল্লেখ্য এই নতুন জ্বালানির নাম ফ্লেক্স-ফুয়েল। আর এর ওপর তৈরি করে অর্থাৎ ফ্লেক্স-ফুয়েল টেকনোলজির ওপর নির্ভর করে তৈরী হয়েছে E85 ইঞ্জিন।

Tvs Raider 125 Flex Fuel Version 98780b0ae5

বাইকটির ফিচারস কেমন ?
নতুন TVS Raider বাইকে রয়েছে 124.8 সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিন সর্বোচ্চ 11.2 hp শক্তি এবং 11.2 Nm টর্ক উত্পন্ন করতে সক্ষম। 5 গতির গিয়ারবক্সের সাথে যুক্ত রয়েছে ইঞ্জিনটি। ব্রেকিং সিস্টেমের জন্য বাইকের সামনে থাকছে ডিস্ক ব্রেক এবং পিছনে ড্রাম ব্রেক। সামনের চাকায় টেলিস্কপিক ফর্ক সাসপেনশন এবং পিছনে রয়েছে মনোশক। নতুন Raider এ ABS এর সুবিধাও পাওয়া যাবে।

টিভিএস তাদের নতুন বাইকে আরো একগুচ্ছ ফিচারস দিয়েছে। যেমন সেখানে থাকছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ কানেক্টিভিটি, কল/SMS এলার্ট ইত্যাদি। প্রসঙ্গত জানিয়ে রাখি, বাইকটির ফ্লেক্স-ফুয়েল ভার্সনের উন্মোচন করলেও সেটি কবে বাজারে লঞ্চ হবে তাই নিয়ে এখনো কিছুই জানায়নি টিভিএস। তবে ইথানলের ব্যবহার যে বাড়তে চলেছে সে আর বলার অপেক্ষা রাখেনা।

About Author
Ritwik Patra
Ritwik Patra

Writes about cars (loves them!). Learns lots of things and tells stories about them too. Been doing it for a few years now.

SHARE