Read In
Whatsapp
Advertisement

ইলেকট্রিক বাইকের বাজারে দেখা যাবে বড় পরিবর্তন, হোন্ডার বাজেট ই-বাইক এক চার্জেই ছুটবে 150 কিমি!

Honda আনছে সেরা বাজেট ইলেকট্রিক বাইক, 150 কিমি মাইলেজ সহ বাইকের দাম দেখে নিন!

Published By: Ritwik | Published On:
Advertisements

বৈদ্যুতিক স্কুটারের বাজারে প্রতিযোগিতা বাড়ছে নিত্যদিন। পেট্রোল চালিত স্কুটারকে বড় টক্কর নিচ্ছে নতুন ই-স্কুটার। যদিও বৈদ্যুতিক বাইক এখনো বেশ কিছুটা পিছিয়ে। এক্ষেত্রে বেশ কয়েকটি কোম্পানি উঠে এলেও সেভাবে বাজার ধরতে পারেনি। কিন্তু লেটেস্ট রিপোর্ট জানাচ্ছে হোন্ডা শীঘ্রই এই বাজারে পা রাখতে চলেছে।

Advertisements

বৈদ্যুতিন গাড়ির বাজারে প্রতিযোগিতা বেড়েই চলেছে। স্কুটারের বাজারেও জ্বালানি গাড়ির সাথে সাথে ইলেকট্রিক স্কুটারের প্রচলন বেশ বেড়েছে। যদিও সেইভাবে বৈদ্যুতিক বাইক দেখা যায়না বড় একটা। আর এই বাজার ধরতে শীঘ্রই বড়সড় পদক্ষেপ নিচ্ছে Honda Motorcycle and Scooter India।

ভারতের বাজারে Honda এর নাম বেশ পরিচিত। একাধিক বাইক বিক্রি করে সংস্থাটি। এবার খবর আসছে নতুন বৈদ্যুতিক কমিউটার বাইক নিয়ে কাজ করবে জাপানি কোম্পানিটি। শীঘ্রই বাজারে দেখা যেতে পারে বাইকটিকে। যদিও হোন্ডার তরফে বিষয়টি নিয়ে সেরকম কোনো আনুষ্ঠানিক বিবৃতি আসেনি। জানা যাচ্ছে শীঘ্রই বাজারে লঞ্চ হতে পারে Honda Livo Electric।

হোন্ডা এই কমিউটার বাইকটি ভারতের বাজারে লঞ্চ করলে এটাই তাদের প্রথম ইলেকট্রিক টু-হুইলার বাইক হতে চলেছে। বর্তমানে যদিও সেটির নাম সম্পর্কে কিছুই জানা যায়নি। সূত্র অনুযায়ী জানা যাচ্ছে Honda Livo এর Electric ভার্সন আসতে পারে শীঘ্রই। বর্তমানে বাইকটির পেট্রোল ভার্সন বিক্রি হয়। পুজোর আগে Livo এর নয়া ভেরিয়েন্ট লঞ্চ হয়েছে বাজারে।

অফিসিয়াল কিছু জানা যায়নি বটে কিন্তু রিপোর্ট জানাচ্ছে হোন্ডার ইলেকট্রিক বাইকে 2500 ওয়াটের মোটর থাকবে। এই মোটরকে শক্তি জোগাবে 11 kwh এর ব্যাটারি। যা পুরোপুরি চার্জ হতে প্রায় 4 থেকে 6 ঘন্টা সময় নেবে। যদিও ফাস্ট চার্জিংয়ের মাধ্যমে জলদি চার্জ করার বিকল্পও থাকতে পারে সেখানে। বাইকের মাইলেজ থাকবে 110 থেকে 150 কিমির আশেপাশে। এছাড়া বর্তমানের পেট্রোল মডেলের থেকে দামও কিছুটা বাড়তে পারে। আশা করা যাচ্ছে বাইকটি 1.20 লাখে লঞ্চ হতে পারে।