Read In
Whatsapp
Advertisement

Most Expensive Tyre : বিশ্বের সবচেয়ে মূল্যবান চাকার দাম কত জানেন? শুনলে আতকে উঠবেন আম্বানিও

বিশ্বের সবচেয়ে দামি চাকার যা দাম তাতে চলে আসবে 10টা ফরচুনার, একাধিক মার্সিডিজ-এর মতো বিলাসবহুল গাড়ি।

Published By: Ritwik | Published On:
Advertisements

বিশ্বের সবচেয়ে দামি গাড়ি বা মোটরবাইকের কথা তো জানেন, তবে বিশ্বের সবচেয়ে দামি চাকার কথা জানেন কি? জেনে অবাক হবেন যে, বিশ্বে এমন এক চাকা রয়েছে যার দামে আপনি কিনে নিতে পারবেন মার্সিডিজ থেকে শুরু করে অডির মত বিলাসবহুল সব গাড়ি। তারচেয়েও বিষ্ময়কর বিষয় হল, এই চাকা বানিয়েছে ভারতীয় বংশোদ্ভূত একজন ব্যবসায়ী।

Advertisements

উল্লেখ্য, আজ থেকে বছর খানেক আগে 2016 সালে এই চাকা তৈরি হয়েছিল। এই চাকাটি তৈরি করেছিল দুবাইয়ের Z টায়ার নামক একটি সংস্থা। ইতিমধ্যে গিনিস বুকেও নাম খোদাই করে ফেলছে এই অনন্য বস্তটি। দামের কথা বললে, একটি চাকার দাম প্রায় 6 লক্ষ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় 4.01 কোটি টাকা। এবং দুবাইয়ের একটি শিল্পমেলায় এই দামে এটি বিক্রিও হয়েছিল।

#Recommended
Best Driving Tips: ড্রাইভিং শেখার সময় এই ৪টি টিপস মনে রাখলে কমবে মৃত্
সাবধান! আজই বদলে ফেলুন নম্বর প্লেটের এই জিনিসগুলি, অন্যথায় গুনতে হবে
বেশী নয় মাত্র 5 লাখেই স্বপ্নপূরণ! এই তিন গাড়ি পূরণ করবে আপনার গাড়ি
10 লাখের বাজেটে মিলবে বিলাসবহুল সমস্ত ফিচারস! এই পাঁচ গাড়ি কিনলেই পয়
Thar-Hyundai এখন অতীত, শীঘ্রই বাজারে কাঁপাতে আসছে টাটার নয়া Blackbird
Maruti Suzuki Invicto : Fortuner বা Innova নয়, বাজারে ঝড় তুলেছে মারু
ভরে ভরে ফিচারস নিয়ে লঞ্চ হয়ে গেল Tata Punch EV, কমদামেই নিয়ে যান দুরন্
বিক্রির নিরিখে ভারতসেরা! সবাইকে পিছিয়ে এগিয়ে গেল মারুতির এই গাড়ি
পাত্তা পাবেনা Fortuner, Maruti Suzuki এর নতুন গাড়ি আসার পর শুরু হয়েছ
বিলাসবহুল গাড়ির বাজার ধীরে ধীরে আরো বড় হচ্ছে, নভেম্বর মাসে সবথেকে বে

এই চাকার দাম থেকেই স্পষ্ট যে এই চাকাটি আর পাঁচটা চাকা থেকে সম্পূর্ণ ভিন্ন হবে‌। তবে যে প্রশ্নটা সকলের মনেই ঘুরপাক খাচ্ছে তা হল, এমন বিশেষত্ব রয়েছে এতে যে এই বিপুল পরিমাণ দামে বিক্রি হয়েছে চার চাকাটি? আসলে Z Tyre কোম্পানির এই চাকাতে যে লোগোটি রয়েছে তা 24 ক্যারট সোনা এবং হিরে দিয়ে তৈরি।

Z Tyre কোম্পানির এই চাকার কারুকার্য করেছে ইতালির আর্টসিয়ান জুয়েলার্স নামক একটি সংস্থা। যে সংস্থা ধাবির প্রেসিডেন্সিয়াল প্যালেসের কাজের সাথেও যুক্ত ছিল। এছাড়া আরব আমিরাতের গল্ফ লিফিংও ডিজাইন করেছে তারা। দামের কথা বললে, এই মুহূর্তে একটি ফেরারির দাম প্রায় 3 কোটি টাকা। এদিকে মার্সিডিজের মার্কেট প্রাইস শুরু হয় 70 লক্ষ থেকে।

এবার আপনাদের জানাবো এমন কয়েকটি চাকার কথা যেগুলোর দাম লক্ষাধিক এবং সেগুলি রাস্তায় ব্যবহার করা হয়েছে। যার মধ্যে একটি চাকার নাম হল Letourneau L-2350। এটি উচ্চতায় 14 ফুট এবং পরিধি 4 মিটার। এই চাকার ওজন প্রায় 6 টন, এটির দাম 42.21 লাখ টাকা।

দ্বিতীয় চাকাটির নাম হল Caterpillar 797। খননকার্যে ব্যবহৃত এই চাকাটা সারাতে গেলেও 47টি নাটস-এর প্রয়োজন হয়। চাকাটি তৈরি করেছে Michelin নামক একটি সংস্থা। চাকাটির ওজন প্রায় 5.3 টন, দাম রয়েছে 28.47 লাখ টাকা। অর্থাৎ চারটি চাকার দাম প্রায় 1.25 কোটি টাকা।

এরকম আরও একটি চাকা লাগানো আছে Buggati Veyron গাড়িতে। এই গাড়িটিকে বিশ্বের দ্রুততম গাড়ি হিসাবেও অভিহিত করা হয়। Michelin কোম্পানিই এই গাড়ির চাকা তৈরি করেছে যার দাম 26.80 লাখ টাকা।