Read In
Whatsapp
Advertisement

মাসিক বেতন কত হলে Honda Amaze কেনার বিষয়ে ভাবা উচিত! হিসাব দেখে সিদ্ধান্ত নিন

পুজোর মরশুমে Honda Amaze ঘরে আনতে চান? তার আগে দেখে নিন গাড়ির দাম, ইএমআই এবং অন্যান্য খরচের হিসাব।

Published By: Ritwik | Published On:
Advertisements

গাড়ি কেনার স্বপ্ন তো অনেকের মনেই থাকে। ব্যবসা দাঁড়িয়ে গেলে বা ভালো একটা চাকরি পেলেই সবার মাথায় যেটা আসে তা হল বাড়িতে একটা গাড়ি আনা। এমন পরিস্থিতিতে মধ্যবিত্তের পছন্দের তালিকায় প্রথমেই যে গাড়িগুলি আসে তারমধ্যে একটি হল Honda Amaze। কারণ মিডিয়াম রেঞ্জের এই গাড়ির ফিচার্স এবং স্পেশিফিকেশন সবই মধ্যবিত্তের হাতের নাগালেই থাকে।

Advertisements

তবে গাড়ি কেনার কথা ভাবলেই তো হয়না। তার আগে পকেটের হালহকিকত দেখতে হয়। যদি লোন নিয়ে গাড়ি কেনার কথা ভাবেন তাহলে সবার আগে গাড়ির ইএমআই, ডাউন পেমেন্ট, আরটিও, ইন্সুরেন্স ইত্যাদি বাবদ ঠিক কত টাকা খরচ হবে তা হিসেব করতে হয়‌। পাশাপাশি দেখতে হবে, প্রতিমাসে আপনার ব্যক্তিগত আয় ব্যয় কত টাকার?

#Recommended
Best Driving Tips: ড্রাইভিং শেখার সময় এই ৪টি টিপস মনে রাখলে কমবে মৃত্
সাবধান! আজই বদলে ফেলুন নম্বর প্লেটের এই জিনিসগুলি, অন্যথায় গুনতে হবে
ভুলে যান মারুতি-হুন্ডাই, এই ছোট্ট ট্রিক্স খাটালেই আপনিও কিনতে পারবেন ব
চোরদের কাছে জনপ্রিয় এই পাঁচ গাড়ি, দেখে নিন আপনার বাহনটি নেই তো এই তা
গাড়ির কাঁচে ফাটল ধরলে কী করবেন? বিপদে পড়ার আগেই জেনে নিই এই তথ্য
বেশী নয় মাত্র 5 লাখেই স্বপ্নপূরণ! এই তিন গাড়ি পূরণ করবে আপনার গাড়ি
10 লাখের বাজেটে মিলবে বিলাসবহুল সমস্ত ফিচারস! এই পাঁচ গাড়ি কিনলেই পয়
পেট্রোল নয় এবার বাজারে রাজ করবে হাইব্রিড গাড়ি, শীঘ্রই লঞ্চ হচ্ছে নতু
পাত্তা পাবেনা EV, একবার তেল ভরুন আর নিশ্চিন্তে সারা মাস! নতুন এই পাঁচ
আবারও সবার সেরা TATA, নতুন Nexon পেল 5Star নিরাপত্তা রেটিং

প্রথমেই বলি, ভারতে হন্ডা আমেজের (বেস ভেরিয়েন্ট) দাম শুরু হয় 7.05 (এক্স শোরুম) লক্ষ টাকা থেকে। যার আরটিও খরচ পড়ে প্রায় 75 হাজারের মত। এদিকে ইন্সুরেন্স খরচ পড়ে প্রায় 25 হাজার টাকা। অনরোড এই গাড়ির দাম প্রায় 8 লক্ষ টাকার কাছাকাছি। এরই অপর একটি ভেরিয়েন্ট হল হন্ডা আমেজ ভিএক্স। এই গাড়িটি আপনি পেয়ে যাবেন প্রায় 10 লক্ষ টাকায়।

এমতাবস্থায় আপনি যদি 3 লক্ষ টাকাও ডাউন পেমেন্ট করেন এবং আগামী 5 বছরের জন্য 7 লক্ষ টাকার ফাইনান্স করেন তাহলে আপনার মাসিক ইএমআই খরচ পড়বে প্রায় 15 হাজার করে। পাশাপাশি 5 থেকে 7 হাজার টাকা খরচ পড়বে গাড়ির তেল এবং মাসিক মেইনটেনেন্সের জন্য। সবে মিলিয়ে গাড়ির পেছনে প্রতি মাসে প্রায় 22 থেকে 25 হাজার টাকা খরচ হয়েই যাবে।

একটি গাড়ি কেনার সময় মাথায় রাখতে হবে যে, গাড়ির দাম আপনার বার্ষিক আয়ের ৪০ শতাংশের বেশি হওয়া উচিত নয়। এমন পরিস্থিতিতে একটি হন্ডা আমেজ কেনার জন্য আপনার মাসিক আয় কম করে হলেও ৮০ থেকে ৯০ হাজার টাকা হওয়া উচিত। এখন আপনার যদি আরো কোনো লোন থেকে থাকে তাহলে সেটা আপনার মোট বার্ষিক আয় থেকে বাদ দিতে হবে।