Read In
Whatsapp
Advertisement

কী পার্থক্য রয়েছে সেডান এবং হ্যাচব্যাকের মধ্যে? এক ক্লিকে জেনে নিন পুরোটা

গাড়ি কেনার কথা ভাবলে আমাদের মাথায় বেশি কিছু বিষয় এসে গেঁথে যায়। এদের মধ্যে প্রথমেই হলো বাজেট। বাজেট ঠিক করার পর দেখতে হয় কোন সেগমেন্টের গাড়ি নেওয়া যায় (যেমন সেডান…

Published By: Ritwik | Published On:
Advertisements

গাড়ি কেনার কথা ভাবলে আমাদের মাথায় বেশি কিছু বিষয় এসে গেঁথে যায়। এদের মধ্যে প্রথমেই হলো বাজেট। বাজেট ঠিক করার পর দেখতে হয় কোন সেগমেন্টের গাড়ি নেওয়া যায় (যেমন সেডান বা হ্যাচব্যাক ইত্যাদি)। এত সমস্ত ঠিক করার পর দেখা যেতে পারে কোন ব্র্যান্ডের গাড়ি নেওয়া যায় এবং সেখানে কেমন ফিচারস রয়েছে। সমস্ত কিছু ঠিক করার পরই গাড়ি কেনা সম্ভব হয়। আপনাদের কাজ সহজ করতে আজ আমরা জানাবো সেডান এবং হ্যাচব্যাকের মধ্যে কী তফাৎ রয়েছে। Maxresdefault

Advertisements

হ্যাচব্যাক (Hatchback)

হ্যাচব্যাক হলো গাড়ির এন্ট্রি লেভেল সেগমেন্ট। মূলত লো বাজেট সেগমেন্টে আসে এই ধরণের গাড়িগুলো। আকারে বেশ ছোট হয় এবং বিপুল সংখ্যক এমন গাড়ি বিক্রী হয়। প্রথমবার গাড়ি কেনার সময় এই গাড়ি অধিক উপযুক্ত। এছাড়া Hatchback গাড়ির ছোট আকার হওয়ার কারণে শহরের রাস্তায় চালানোও বেশ সহজ হয়।

#Recommended
চোরদের কাছে জনপ্রিয় এই পাঁচ গাড়ি, দেখে নিন আপনার বাহনটি নেই তো এই তা
কিনতে চান Mahindra Thar? ঠিক এতদিন অপেক্ষা করতে হবে আপনাকে!
Powerful Cars : 15 লাখের বাজেটে এই 5 গাড়িতেই পাবেন সবচেয়ে শক্তিশালী
Ertiga এবং Innova-কে বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিল Mahindra, মাত্র এই দামেই
Mahindra Thar নাকি Maruti Jimny? বিক্রির নিরীখে সেরা গাড়ি, দেখে নিন জ
Punch নয়, 5 লাখের বাজেটে সেরা মারুতির এই গাড়ি, পেয়ে যাবেন মনের মত ফ
Activa এবং Jupiter এর বাজার দখল করতে আসছে Yamaha-র নতুন ম্যাক্সি ডিজাই
বেশী নয় মাত্র 5 লাখেই স্বপ্নপূরণ! এই তিন গাড়ি পূরণ করবে আপনার গাড়ি
10 লাখের বাজেটে মিলবে বিলাসবহুল সমস্ত ফিচারস! এই পাঁচ গাড়ি কিনলেই পয়
Tata Punch vs Hyundai Exeter Vs Citroën C3, কোন গাড়ি কিনবেন আপনি? ফার

Celerio 1591947263273 1591947268597

হ্যাচব্যাক জাতীয় গাড়িগুলো SUV এবং Sedan গাড়ির চেয়ে ছোট হয়। এজন্য শহরের যানজটে স্বাচ্ছন্দ্যে চালানো যায়৷ তাছাড়া ছোট জায়গায়ও সহজেই পার্ক করা যায়। এই সেগমেন্টের গাড়িগুলির ইঞ্জিনগুলি সেডান এবং এসইউভিগুলির চেয়ে ছোট, তাই এই গাড়িগুলিতে দারুণ মাইলেজ পাওয়া যায়।

হ্যাচব্যাকের অসুবিধা (Drawback of Hatchbacks)
হ্যাচব্যাক গাড়িগুলির যেমন সুবিধা রয়েছে তেমনই তাদের অসুবিধাও রয়েছে। ইঞ্জিন ছোট হওয়ার কারণে মাইলেজ বেশি হলেও এগুলো কম শক্তিশালী। আবার বুট স্পেস কম হওয়ার কারণে বেশি লাগেজও নিয়ে যাওয়া যায়না।

Alto K10

বাজারে বেশ কিছু জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ি রয়েছে যেমন, Maruti Alto 800, Alto K10, Wagon R, Celerio, Swift, Renault Kwid, Hyundai Centro, i-10 ইত্যাদি।

সেডান (Sedan)

হ্যাচব্যাকের ওপরেই আসে সেডান। এই গাড়িগুলোতে পিছনে একটি ট্রাংক থাকে লাগেজ নিয়ে যাওয়ার জন্য। সেডান গাড়িগুলোতে আরাম, বিলাসিতা, অতিরিক্ত ফিচারসের জন্য পরিচিত। সেডান গাড়িতে দীর্ঘ যাত্রায় কোন ক্লান্তি আসেনা। সাথে গাড়িগুলির গ্রাউন্ড ক্লিয়ারেন্স কম থাকার কারণে সেগুলো চলাচলের সময় রাস্তার ওপর দখল বজায় রাখে এবং উচ্চ গতিতেও নিয়ন্ত্রণ করা সহজ।

S90 Recharge My22

সেডানের অসুবিধা (Drawbacks of Sedan)
সেডান গাড়িগুলি হ্যাচব্যাকের চেয়ে লম্বা হয়, যার ফলে সেগুলো পার্ক করা একটু কঠিন হয়ে যায়। এছাড়া সেডানে অপেক্ষাকৃত বড় ইঞ্জিন থাকে যার ফলে গাড়িটির মাইলেজ কমে যায়। এছাড়া লম্বা গাড়ি হওয়ার কারণে শহরের ভিড়ের মধ্যে সেডান চালানো কঠিন হয়ে পড়ে।

ভারতে যেসমস্ত সেডান পাওয়া যায় তাদের মধ্যে উল্লেখযোগ্য, Maruti-র Dezire, Ciaz, Hyundai এর Aura, Verna, Honda-র Amaze, City, টাটাদের Tigor, Skoda Slavia এবং Volkswagen Vitrus।