Read In
Whatsapp
Advertisement

Jaguar Land Rover এর প্ল্যাটফর্ম শেয়ার করবে টাটার আসন্ন এই EV, লঞ্চের তারিখ দেখে নিন

টাটা মোটরস তৈরি তাদের নতুন গাড়ি বাজারে লঞ্চ করার জন্য। কয়েকদিন আগেই বাজারে লঞ্চ হয় Safari এবং Harrier এর নতুন ভেরিয়েন্ট। খবর আসছে নতুন একটি গাড়ির। আগামী 2025 সালের দিকে…

Published By: Ritwik | Published On:
Advertisements

টাটা মোটরস তৈরি তাদের নতুন গাড়ি বাজারে লঞ্চ করার জন্য। কয়েকদিন আগেই বাজারে লঞ্চ হয় Safari এবং Harrier এর নতুন ভেরিয়েন্ট। খবর আসছে নতুন একটি গাড়ির। আগামী 2025 সালের দিকে লঞ্চ হবে Tata Avinya। প্রিমিয়াম ইলেক্ট্রিক গাড়ি হতে চলেছে এটি। আপনাদের জানিয়ে রাখি যে, Jaguar Land Rover এর ইলেকট্রিফাইড মডুলার আর্কিটেকচার (EMA)-এর ওপর ভিত্তি করে তৈরি হবে গাড়িটি।

Advertisements

আগামী প্রজন্মের রেঞ্জ রোভার ভেলার, ইভোক, ডিসকভারি স্পোর্ট গাড়িতেও একই ডিজাইন এবং প্ল্যাটফর্ম থাকছে। প্রথমে প্রিমিয়াম গাড়িগুলো ব্রিটেনে তৈরি হবে এবং তারপরই JLR-এর সাথে অংশীদারিত্বে মডুলার আর্কিটেকচারটি ভারতে স্থানীয়করণ করা হবে। বৈদ্যুতিক মোটর এবং ব্যাটারি প্যাক সম্বলিত JLR-এর EMA প্ল্যাটফর্ম ব্যবহার করার পাশাপাশি, Tata Motors ব্রিটিশ মার্কের গাড়ি নির্মাণ জ্ঞ্যানকেও কাজে লাগাবে। টাটা এই প্ল্যাটফর্ম ব্যবহার করে হাই এন্ড ইভি তৈরি করতে যেমন সক্ষম হবে তেমনই গাড়িগুলোর পিছনে R&D খরচও বেশ কমবে।

JLR এবং টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটির তরফে নেওয়া এই পদক্ষেপ টাটা মোটরসের 100% সহায়ক সংস্থাগুলির জন্য একটি বড় পদক্ষেপ হিসাবে বিবেচিত হবে।JLR এবং Tata উভয়ই সম্প্রতি একটি সমঝোতা স্মারকের মধ্যে প্রবেশ করেছে যেখানে JLR-এর EMA প্ল্যাটফর্মটি Tata Passenger Electric Mobility-কে রয়্যালটি ফি-তে লাইসেন্স উৎপাদন চলবে। একইসাথে ইলেক্ট্রিক ড্রাইভ ইউনিট থেকে প্রয়োজনীয় সমস্ত তথ্য শেয়ার করবে দুই কোম্পানি।

EMA, যা Avinya সিরিজের মডেলগুলিকে আন্ডারপিন করবে, এটি হালকা ওজনের এবং অপ্টিমাইজড কাঠামো ব্যবহার করবে। এর ফলে ইভিগুলিকে একবার চার্জেই প্রায় 500km এর আনুমানিক রেঞ্জ পাওয়া যাবে। EMA-তে JLR এবং Tata-এর মধ্যে সহযোগিতার ফলে বৈদ্যুতিক গাড়ি গ্রহণের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত হবে। সেখানে Gen 2 Tata EV উন্নীত হবে Gen 3 EVs তে। উল্লেখ্য, Tata এর আগে Harrier এবং Safari গাড়ির জন্য JLR এর D8 প্ল্যাটফর্মের ব্যবহার করেছে।