whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Renault KWID Vs Maruti Suzuki Celerio, 7 লাখের বাজেটে প্রথমবার গাড়ি কেনার থাকলে নেবেন কোনটা? 

প্রথমবারের জন্য যারা গাড়ি কিনছেন অনেকসময় তারা কনফিউজড থাকেন কোন গাড়ি কিনবেন তাই নিয়ে। এই নিয়ে বিস্তর গাড়ির খবর আমরা আপনাদের জানিয়েছি। SUV সেগমেন্টে একগুচ্ছ গাড়ির মধ্যে কোনটা আপনার জন্য…

Ritwik Patra

Ritwik Patra

Advertisements

প্রথমবারের জন্য যারা গাড়ি কিনছেন অনেকসময় তারা কনফিউজড থাকেন কোন গাড়ি কিনবেন তাই নিয়ে। এই নিয়ে বিস্তর গাড়ির খবর আমরা আপনাদের জানিয়েছি। SUV সেগমেন্টে একগুচ্ছ গাড়ির মধ্যে কোনটা আপনার জন্য সেরা সেটা আপনি সহজেই বুঝে নিতে পারবেন, কিন্তু হ্যাচব্যাক গুলোর মধ্যে কোন গাড়ি কিনবেন আপনি? আজকে আমরা দেখবো এই সেগমেন্টে (হ্যাচব্যাক) বাজারের দুই সেরা প্লেয়ার Maruti Suzuki Celerio এবং Renault Kwid এর মধ্যে কে সেরা।

whatsapp logo
Advertisements

গাড়ি কেনার আগে বিশেষ কয়েকটি দিকে নজর দেওয়া জরুরি, আর এগুলো হলো 

Advertisements
  • নিরাপত্তা – গাড়িতে কী কী নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে? এবং এর নিরাপত্তা রেটিং কি?
  • ক্রয়ক্ষমতা – গাড়িটি বাজেটের মধ্যে ভাল এবং সাশ্রয়ী মূল্যের কিনা। 
  • জ্বালানী দক্ষতা – গাড়ির ভাল জ্বালানী দক্ষতা থাকা উচিত, যার ফলে গাড়িটি চালানোর সময় খরচ কম হয়। 
  • কতটা সহজে গাড়িটি চালাতে পারছেন- প্রথমবারের জন্য গাড়ি কিনলে সেটি চালানো সহজ হওয়া উচিত। তাই সেদিকেও নজর রাখুন। 

Renault Kwid এবং Maruti Suzuki Celerio গাড়িদুটি এন্ট্রি-লেভেল সেগমেন্টে নিজেদের আলাদা একটি বিশেষ স্থান তৈরি করেছে। যারা প্রথমবারের জন্য গাড়ি কিনতে চলেছেন তাদের মধ্যে বিশেষ জনপ্রিয় এই গাড়ি দুটি। Renault KWID-এর ডিজাইন অনেকটাই SUV থেকে অনুপ্রাণিত। যার ফলে অধিক গ্রাউন্ড ক্লিয়ারেন্স পাবেন আপনি এবং সেইসাথে রাস্তার একটি চমৎকার দৃশ্যও প্রদান করে গাড়িটি, যা নতুন চালকের আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলতে পারে। অন্যদিকে, মারুতি সুজুকি সেলেরিও, তার দক্ষ এবং ভরসাযোগ্য K-সিরিজ ইঞ্জিনের সাথে আসে। যা চিত্তাকর্ষক জ্বালানী দক্ষতার প্রতিশ্রুতি তো দেয়। 

রেনোলট এবং মারুতি সুজুকি, উভয় গাড়িতেই ABS এবং রিয়ার পার্কিং সেন্সর সহ প্রয়োজনীয় নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যা অনভিজ্ঞ চালকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাওয়ার স্টিয়ারিং সেন্সর আর অটোম্যাটিক ট্রান্সমিশন সহ ভেরিয়েন্ট অফার করে। দুটি গাড়িই 6 থেকে 7 লক্ষ টাকার এক্স শোরুম দামের সাথে আসে। উল্লেখ্য, যেখানে দুটি গাড়িরই দাম শুরু হয় 6.12 লক্ষ টাকা থেকে। সেলেরিওর টপ ভেরিয়েন্টের দাম রয়েছে 6.74 লক্ষ টাকা, আর Kwid এর টপ ভেরিয়েন্ট মাত্র 6.33 লাখেই পাওয়া সম্ভব। 

কিন্তু প্রথমবার গাড়ি কিনলে কোনটি কিনবেন আপনি? আমাদের বিশেষজ্ঞ দল অনেক বিশ্লেষণের পর KWID 1.0 RXT AMT গাড়িটিকে সেরা ভেরিয়েন্ট হিসেবে ধরে নিয়েছেন। Maruti Suzuki Celerio এর লো এন্ড গাড়িগুলোর সমান দাম হলেও লেন-কিপিং অ্যাসিস্ট এবং বেশি গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেয়। তাছাড়া আরো একাধিক নিরাপত্তা ফিচারস রয়েছে যা ভারতীয় রাস্তার জন্য বেশ জরুরী। 

দুটি গাড়ির বিভিন্ন ভেরিয়েন্টের মধ্যে সেরা 3টি হলো : 

  1. Renault KWID 1.0 RXT AMT
  2. Maruti Suzuki Celerio VXI AMT
  3. Maruti Suzuki Celerio ZXI Plus

একনজরে সম্পূর্ন পার্থক্য তালিকা দেখে নিন 

বৈশিষ্ট্য Renault KWID 1.0 RXT AMTMaruti Suzuki Celerio VXI AMTMaruti Suzuki Celerio ZXI Plus
ABS YesYesYes
Ground Clearance 184 mm170 mm170 mm
Highway Mileage 22.3 kmpl 26.68 kmpl24.97 kmpl
Power Steering YesYesYes
Rear parking sensor YesYesYes
Crash warning YesYesYes
Transmission AMT AMT MT

 

 KWID এর ভেরিয়েন্টটি AMT ট্রান্সমিশনের সাথে আসে, যা যানজটপূর্ণ ট্রাফিকের মধ্যে চালাতে বেশ সুবিধা প্রদান করে। সাথে জ্বালানি দক্ষতাও বেশ প্রশংসনীয়। সেলেরিওর ভ্যারিয়েন্টগুলোও ভাল প্রতিযোগিতা দেয়, কিন্তু KWID 1.0 RXT AMT গাড়িটি সেরা প্রমাণিত হয়। সেখানে রিয়ার পার্কিং সেন্সর, পাওয়ার স্টিয়ারিং এবং অতিরিক্ত সুবিধার মধ্যে একটি টাচস্ক্রিন অডিও সিস্টেমের মতো বৈশিষ্ট্যও রয়েছে। আবার হিল হোল্ড অ্যাসিস্টের মতো ফিচার নতুন গাড়ি চালকদের জন্য বেশ কার্যকর প্রমাণিত হবে।

About Author
Ritwik Patra
Ritwik Patra

Writes about cars (loves them!). Learns lots of things and tells stories about them too. Been doing it for a few years now.

SHARE