Read In
Whatsapp
Advertisement

G-20 Summit: বিস্ফোরণেও আসবে না একটিও আঁচড়! G20 সম্মেলনে অতিথিদের নিরাপত্তার জন্য থাকছে বিশেষ ব্যাবস্থা

আসন্ন G20 সম্মেলনে ব্যবহার হবে এই বিশেষ বুলেটপ্রুফ গাড়ির, বিদেশী অতিথিদের জন্য গাড়িতে থাকছে এত নিরাপত্তা

Published By: Ritwik | Published On:
Advertisements

এবছর ভারতেই আয়োজিত হচ্ছে G20 সম্মেলন। দিল্লির বুকে আয়োজিত হবে এই সভা। বিদেশের বহু প্রতিনিধি যেমন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ইত্যাদিরা আসবেন। তারা অংশগ্রহণ করবেন এই সভাতে। দেশবিরোধী শক্তি এমতাবস্থায় বড় কিছু ঘটিয়ে ফেলার চেষ্টা করলেও নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানরা বিন্দুমাত্রও সুযোগ দিছেন না। কিন্তু জানেন কি বিশ্বের এই তাবৎ ব্যক্তিদের নিরাপত্তায় কোন গাড়ির ব্যবহার হবে? চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisements

বিদেশ থেকে আগত গণ্যমান্য ব্যক্তিদের সাথে তাদের নিরাপত্তা উপদেষ্টা এবং নিরাপত্তা সংস্থার লোকজনও থাকবেন। আর তাই আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জানা যাচ্ছে যে, G20 সম্মেলনে আসা বিদেশি প্রতিনিধিদের পরিবহন ও নিরাপত্তার জন্য 20টি বুলেট প্রুফ লিমুজিন গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

#Recommended

নিরাপত্তার কারণে অবশ্য এসমস্ত গাড়ি সম্পর্কে বেশি কিছুই জানা যায়নি। কিন্তু এটুকু খবর এসেছে যে, মোট 20টি বুলেট প্রুফ লিমুজিন লিজে নেওয়া হয়েছে। সমস্ত গাড়িই হবে বুলেট প্রুফ এবং সেখানে তিন তারকা হোটেলের মতো বিলাসবহুল সব সুবিধা থাকছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, যানবাহনগুলোতে বিশেষ নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে যেমন অ্যাটাচড সিট বেল্ট, ড্রাইভার এবং পিছনের যাত্রীদের মধ্যে পার্টিশন ওয়াল, সংঘর্ষের আগে উন্নত মানের ব্রেকিং প্রণালী ইত্যাদির মতো উন্নত বৈশিষ্ট্য।

যেকোন ধরনের হামলার থেকে নিরাপদ রাখার ব্যবস্থা থাকছে সেখানে। বন্দুকের গুলি তো কোন ছার, রাসায়নিক ও ক্ষেপণাস্ত্র হামলাতেও কিস্যুটি হবেনা। এই লিমুজিন গাড়ি গুলোতে ক্রুজ কন্ট্রোল, লেন-কিপ অ্যাসিস্ট এবং ব্লাইন্ড স্পট মনিটর ইত্যাদির মতো ফিচারস দেখা যাবে। সাথে চালকের আসনে থাকবেন পেশাদার চালক এবং একজন নিরাপত্তা কর্মী।

লিমুজিনে এই সব সুবিধা পাওয়া যাবে 
 স্টিরিও সিস্টেম এমপ্লিফায়ার, সেখানে যাত্রীরা গান উপভোগ করতে পারবেন

ইন্টারনেট সংযোগ সহ ভিডিও সিস্টেম, ফ্ল্যাট-স্ক্রিন টেলিভিশন সেট এবং এলসিডি স্ক্রিনগুলির মতো উন্নত টিভি এবং ভিডিও সিস্টেম

ইন্টারকম সুবিধা, যেহেতু গাড়িটি দুটি অংশে বিভক্ত, যাত্রীদের চালকের সাথে কথা বলার জন্য একটি ইন্টারকম।

একটি স্বয়ংক্রিয় অন/অফ সুইচ এবং সতর্কীকরণ এর জন্য থাকছে এলইডি লাইট।

অতিরিক্ত মাল্টিমিডিয়া বৈশিষ্ট্য, যেমন মোবাইল এবং ল্যাপটপ চার্জার, টিন্টেড জানালা, ক্লাইমেট কন্ট্রোল, এবং অটো এয়ার কন্ডিশনার।