Read In
Whatsapp
Advertisement

প্রথমবার গাড়ি কিনলে নেবেন কোনটা, মারুতির Dzire নাকি টাটার Tigor? দেখে দুই গাড়ির মধ্যের তুলনা

দুই গাড়িই সেরা, কিন্তু আপনি নেবেন কোনটা দেখে নিন

Published By: Ritwik | Published On:
Advertisements

ভারতের বাজারে সেডান গাড়িগুলোর বিক্রি ধীরে ধীরে তলানিতে নামছে। SUV এর সামনে কিছুটা হলেও ব্যাকফুটে নানান সেডান। কম্প্যাক্ট SUV এর দাপটে হারিয়ে যেতে চলেছে নানান সেডান। এই বাজারেও Tata Tigor এবং Maruti Suzuki Dzire তাদের স্থান ধরে রেখেছে। 7 লক্ষ টাকার বাজেটে গাড়িদুটিতে একগুচ্ছ ফিচারস পাওয়া যায়। কিন্তু দুই গাড়ির মধ্যে কে এগিয়ে তাই দেখে নিন।

Advertisements

Tata Tigor গাড়িটি তার ডিজাইন এবং গুনমানের কারণে এখনো টিকে আছে। শক্তিশালী বিল্ড কোয়ালিটির সাথে সিগনেচার স্টাইল ব্যাক ডিজাইন নানান রঙের বিকল্পের সাথে আসে। Tigor গাড়িতে ইঞ্জিনও বেশ চিত্তাকর্ষক। সেখানে 1.2-লিটার রেভোট্রন পেট্রোল ইঞ্জিন রয়েছে যা দারুণ রাইডিং এক্সপেরিয়েন্স দেয় আর সাথে দুর্দান্ত মাইলেজও দেয়।

গাড়ির অভ্যন্তরেও একগুচ্ছ ফিচারস রয়েছে। হারমান কার্ডন সাউন্ড সিস্টেম সহ অটোম্যাটিক ক্লাইমেট কন্ট্রোল, টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম যা অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো উভয়কেই সমর্থন করে। নিরাপত্তার জন্য থাকছে ডুয়াল এয়ারব্যাগ, EBD এর সাথে ABS সহ রিয়ার পার্কিং সেন্সর।

ফিচারস এর ক্ষেত্রে পিছিয়ে নেই মারুতি সুজুকির Dzire ও। দীর্ঘ সময় ধরে গাড়িটি বাজারে নিজের স্থান গড়ে তুলেছে। 1.2-লিটার ডুয়ালজেট পেট্রোল ইঞ্জিন যেমন দারুণ পারফরম্যান্স দেয় তেমনই সেটি জ্বালানি সাশ্রয়ী। আর এই সমস্ত ফিচারস গাড়িটিকে দৈনন্দিন যাতায়াত এবং লং ড্রাইভের জন্য ব্যবহারিক ক্ষেত্রে গাড়িটিকে দারুণ করে তোলে।

Dzire এও স্মার্টপ্লে স্টুডিও ইনফোটেইনমেন্ট সিস্টেম, অটোম্যাটিক ক্লাইমেট কন্ট্রোল এবং কি লেস এন্ট্রির মত ফিচারস রয়েছে। নিরাপত্তার জন্য রয়েছে ডুয়াল এয়ারব্যাগ, EBD এর সাথে ABS এবং ISOFIX চাইল্ড সিট অ্যাঙ্কার। এখানে উল্লেখ্য যে, Dzire এবং Tigor 7 লাখের বাজেটে এলেও টাটার গাড়িতে 5Star সেফটি রেটিং রয়েছে। অন্যদিকে মারুতির গাড়িতে সেরকম কোনো ফিচারস নেই।