Read In
Whatsapp
Advertisement

কেন্দ্র সরকারের বদান্যতায় রমরমিয়ে বিক্রি বাড়ল বৈদ্যুতিক গাড়ির, এক বছরে বৃদ্ধির হার 19%

দেশের গাড়ির বাজারে যে পরিবর্তন এসেছে তা আর বলার অপেক্ষা রাখেনা। বিদ্যুৎ চালিত গাড়ি লঞ্চ হওয়ার পর থেকেই আমজনতার নয়নের মণি হয়ে ওঠেছে EV গুলো। আর লেটেস্ট পরিসংখ্যানও একই কথা…

Published By: Ritwik | Published On:
Advertisements

দেশের গাড়ির বাজারে যে পরিবর্তন এসেছে তা আর বলার অপেক্ষা রাখেনা। বিদ্যুৎ চালিত গাড়ি লঞ্চ হওয়ার পর থেকেই আমজনতার নয়নের মণি হয়ে ওঠেছে EV গুলো। আর লেটেস্ট পরিসংখ্যানও একই কথা জানাচ্ছে। জুন থেকে ডিসেম্বর অবধি গাড়ি বিক্রির পরিসংখ্যান EV এর হয়েই কথা বলছে।

Advertisements

আপনাদের জানিয়ে দিই যে, বিগত সাত মাসে মোট 8,19,223টি বৈদ্যুতিক গাড়ি নথিভুক্ত হয়েছে। অথচ এর আগের বছর ঠিক এই সময় গাড়ি বিক্রি হয় 6,84,789 টি। অর্থাৎ গত বছরের তুলনায় চলতি বছরের সাত মাসে বিক্রি বেড়েছে 19%। প্রতি মাসে উত্তরোত্তর বেড়েই গিয়েছে এই অংক।

#Recommended
EV নাকি পেট্রোল চালিত গাড়ি, কোনটি নেবেন? হিসেব জানলেই বিভ্রান্তি হবে
Apple EV : স্মার্টফোন নয়, এবার Apple এর লক্ষ্য গাড়ির বাজার! বাজারে স
Ather 450S VS OLA S1 Air: জোর প্রতিযোগিতা দুই সংস্থার মধ্যে, দেখে নিন
Ola S1 Vs Ather 450X, কোন ইলেকট্রিক স্কুটার নেবেন আপনি? দেখে নিন এইখান
অফারের ঝুলি নিয়ে হাজির টাটা-মাহিন্দ্রা, ডিসেম্বরে গাড়ি কেনায় থাকছে
ভারতে লঞ্চ হলো বিশ্বের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি! মাত্র 1.7 লাখেই
TVS লঞ্চ করল নতুন ইলেকট্রিক স্কুটার, মাইলেজ শুনলে চোখ কপালে উঠবে আপনার
TVS-র এই ইলেকট্রিক স্কুটারে প্রায় নিখরচায় হবে যাতায়াত, একবার চার্জ
টাটা মাহিন্দ্রার বাজার ধ্বংস করতে নতুন ইলেকট্রিক SUV নিয়ে আসছে Maruti
পেট্রোল আর CNG এর দিন শেষ! 3টি নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে টাটা মোট

জুলাই, অগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরের 15 তারিখ পর্যন্ত বৈদ্যুতিক গাড়ি বিক্রির সংখ্যা যথাক্রমে 1,16,484টি, 1,27,061টি, 1,28,374টি, 1,39,873টি, 1,53,022টি এবং 51,868 টি। সরকারের তরফেও জ্বালানি চালিত গাড়ির জায়গায় বৈদ্যুতিক গাড়ি বিক্রিকে উৎসাহিত করার জন্য রয়েছে পাঁচ বছর কার্যকরী দ্বিতীয় পর্যায়ের ফেম ইন্ডিয়া স্কিম। গত 2019 সালের 1 এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হয়েছে।

উল্লেখ্য যে, বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়ানোর জন্য বাজেট থেকে অতিরিক্ত 25,938 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আর এই প্রকল্পের মাধ্যমে দেশের বৈদ্যুতিক গাড়ি তৈরির ওপর 18% হারে ভাতা দেওয়া হবে। 2021 সালের 12 মে দেশে গাড়ি তৈরির জন্য পিএলআই বাবদ বাজেটে বরাদ্দ করা হয় 18,100 কোটি টাকা।

এছাড়াও কেন্দ্রের তরফে ভালো সুখবর রয়েছে। বৈদ্যুতিক গাড়ির উপর কেন্দ্র সরকারের GST কমিয়ে দেওয়ার উল্লেখ রয়েছে। সাথে গাড়ির জন্য প্রয়োজনীয় চার্জার এবং চার্জিং স্টেশনের ক্ষেত্রে জিএসটি কমিয়ে মাত্র 5 শতাংশ করা হচ্ছে। ব্যাটারি চালিত গাড়ির জন্য সবুজ রঙের নম্বর প্লেট বরাদ্দ করা হবে। সাথে সেগুলির কোনও পারমিটের প্রয়োজন হবে না বলে ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, কেন্দ্রের তরফে রাজ্যর ওপর নির্দেশ রয়েছে বৈদ্যুতিক গাড়ির ওপর থেকে রোডট্যাক্স তুলে নেওয়ার। আর এসমস্ত কারণে আগামী সময়ে EV এর বিক্রি যে আরও বাড়তে চলেছে তা আর বলার অপেক্ষা রাখেনা।