Read In
Whatsapp
Advertisement

কোথায় কত গতিতে গাড়ি চালাবেন আপনি? দেখে নিন Traffic Rule কি বলছে

গাড়ি চালানোর সময় খেয়াল রাখতে হয় গাড়ির গতি কত রয়েছে। অতিরিক্ত বেশি গতিতে গাড়ি চালানো হলে যেমন বিপদের সম্ভবনা রয়েছে তেমনই বেশি গতিতে গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে জরিমানাও দিতে…

Published By: Ritwik | Published On:
Advertisements

গাড়ি চালানোর সময় খেয়াল রাখতে হয় গাড়ির গতি কত রয়েছে। অতিরিক্ত বেশি গতিতে গাড়ি চালানো হলে যেমন বিপদের সম্ভবনা রয়েছে তেমনই বেশি গতিতে গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে জরিমানাও দিতে হয় মোটা অংকের। আবার হাইওয়ের মতো রাস্তায় ধীরে ধীরে চালানোও যায়না, সেখানে স্পিড লিমিট দেওয়া থাকে।

Advertisements

হাইওয়ে বা এক্সপ্রেসওয়েতে গাড়ি চালানোর সময় টপ স্পিড থাকে 110 থেকে 120 কিমি প্রতি ঘন্টা। এই স্পিড লিমিট দিয়ে রাখার অর্থ সেখানে সর্বোচ্চ ওই গতিতেই ছুটতে পারে গাড়ি। কিন্তু স্থানীয় এলাকাতে নিশ্চয় এই নিয়ম লাগু হয়না। তাহলে স্থানীয় এলাকায় কত স্পিড লিমিট রয়েছে অথবা কোথায় কত গতিতে গাড়ি চালানো উচিৎ সেই সম্পর্কে জানাবো এখানে।

এক্ষেত্রে ভিন্ন ভিন্ন রাস্তায় আলাদা আলাদা স্পিড লিমিট রয়েছে। স্থানীয় এলাকাতে স্পিড লিমিট দেওয়া না থাকলেও যথেচ্ছ গতিতে চালানো যায়না। সাধারণ নিয়ম অনুযায়ী 6 এবং 8 লেনের এক্সপ্রেসওয়ে’র জন্য। সর্বোচ্চ গতি রয়েছে 120 kmph। 4 থেকে 6 লেনের হাইওয়ের ক্ষেত্রে সর্বোচ্চ গতি রয়েছে 100 থেকে 110kmph।

যদিও এই গতি মাঝেমধ্যে কমা বাড়া করতে করতে পারে সেখানে জনসংখ্যার ওপর নির্ভর করে। বিষয়টি নিয়ে 2018 সালে নিয়ম আনে কেন্দ্র সরকার। সেখানেই সর্ব্বোচ গতি বেঁধে দেওয়া হয়েছে। নতুন এই নিয়ম 2,4, 6 এবং 8 লেন হাইওয়ের ক্ষেত্রে প্রযোজ্য।

Lfgat4q8 Car 625x300 09 February 22

এই নিয়ম। এই সর্বোচ্চ গতি একাধিক বিষয়ের উপর নির্ভর করে। গাড়ির ধরণ, স্থানীয় এলাকার জনসংখ্যা ইত্যাদি। এক্সপ্রেসওয়েতে 8 সিটার গাড়ির জন্য সর্বোচ্চ গতি যেমন 120 কিমি প্রতি ঘণ্টা। 4 লেন রাস্তায় একই গাড়ির সর্বোচ্চ গতি 100 কিমি প্রতি ঘণ্টা

তাহলে স্থানীয় এলাকাতে সর্বোচ্চ কত গতিতে গাড়ি চালাতে পারেন আপনি?

আপনার গাড়ির আসন সংখ্যা যদি 9 বা তার বেশি হয় তাহলে হাইওয়েতে (6 লেন) সর্ব্বোচ 100 kmph গতিতে যেতে পারেন আপনি। 4 লেন হাইওয়েতে এই গতি কমে হয় 90 kmph। এবার মিউনিসিপাল এলাকাতে গাড়ি চললে মাত্র 60 kmph গতিতেই চালানো যায়। স্থানীয় লোকালয়ে গাড়ি চালানো হলে সেই গতি কমে হয় 25-30 কিমি।