Read In
Whatsapp
Advertisement

মাত্র 6 সেকেন্ডেই বিদ্যুৎ গতিতে ছুটবে ম্যাটার এরা 5000+, এক্সিডেন্ট হলেও অটোমেটিক কানেক্ট হবে হেল্প সেন্টারে

ইলেক্ট্রিক বাইকের বাজারে নতুন শক্তিশালী বাইক লঞ্চ করল আহমেদাবাদ ভিত্তিক স্টার্টআপ ম্যাটার এরা। দেখে নিন নতুন বাইকে কী কী ফিচার্স থাকবে।

Published By: Ritwik | Published On:
Advertisements

বৈদ্যুতিক গাড়ি অথবা বাইক-স্কুটার, EV এর বাজার বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বাজারে স্কুটার এবং চরচাকার বাজার পরিণত হলেও বৈদ্যুতিক বাইকের বাজারে এখনো সেই পরিবর্তন আসেনি। কিন্তু এবার বাজারে দুরন্ত ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করল ম্যাটার এনার্জি। গুজরাটের আহমেদাবাদ স্থিত ম্যাটার এরা 5000+ বাইকটি অন্যান্য ই-বাইক থেকে বহু ক্রোশ এগিয়ে।

Advertisements

স্টার্টআপ কোম্পানিটি তাদের লেটেস্ট ইলেকট্রিক বাইকের মোট চারটি ট্রিম অপশনের সাথে লঞ্চ করেছে। এগুলো হলো 4000, 5000, 5000+ এবং 6000+। এগুলোর মধ্যে নতুন 500+ বাইকটি দুর্দান্ত প্রাইস টু পারফরম্যান্স রেসিও দেওয়ার কারণে বাজারে বেশ হাইপ তৈরি হয়েছে সেই নিয়ে। 125 কিমি রেঞ্জ সহ হাই স্পিড পারফরম্যান্স অফার করে সেটি।

source : bikwale

বাইকটি একবার ফুল চার্জ করলে 125Km অবধি ছুটতে পারে। শক্তিশালী মোটর মাত্র 6 সেকেন্ডেই শুন্য থেকে 60kmph গতিতে পৌঁছে দেয়। বাইকটি অন্যান্য জ্বালানি চালিত গাড়ির মতোই 6-স্পীড ম্যানুয়াল ট্রান্সমিশনের সাথে আসে। শক্তিশালী 5kWh ব্যাটারি প্যাক রয়েছে যা মাত্র 2 ঘন্টাতেই সম্পূর্ন চার্জ হয়ে যাবে। চালকের নিরাপত্তার জন্যও রয়েছে একগুচ্ছ অতিরিক্ত ফিচারস।

গাড়ি চালানোর সময় রাস্তায় কোনো দুর্ঘটনা ঘটলেও ম্যাটার এটা সিস্টেম চালকের লোকেশনের সাথে নিকটবর্তী সহায়তা কেন্দ্রের সাথে সংযুক্ত করে। এছাড়া রাস্তায় কোথাও কোনো বিপদ হলেও আগে থেকেই চালকের কাছে সেই খবর চলে আসবে। Wi-Fi, ব্লুটুথ, রিয়েল টাইম ব্যাটারি খরচ, ইত্যাদির আপডেট পেয়ে যাবেন। গাড়িতে 7 ইঞ্চি এলসিডি টাচস্ক্রিন ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে।

দীর্ঘ যাত্রায় যাতে কোনো সমস্যা না হয় সেজন্য রয়েছে ক্লাস লিডিং কুলিং সিস্টেম এবং চালকের নিরাপত্তার জন্য থাকছে ডুয়াল সেন্সর সিঙ্গেল চ্যানেল অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (ABS) রয়েছে। বাজারে বাইকটি লঞ্চ হয়েছে 1.84 লক্ষ টাকার এক্স শোরুম প্রাইসের সাথে। আর এই দামে Oben rorr ইত্যাদির মতো অন্যান্য E-Bike কে বড় প্রতিযোগিতা দেবে Matter Era।