Read In
Whatsapp
Advertisement

অবশেষে ভারতে আসছে Tesla, ঘোষণা হবে এইদিন

বর্তমানে সারাবিশ্বেই EV এর চলন বেড়েছে। আর এই EV বিপ্লবের কান্ডারী আমেরিকান জায়ান্ট Tesla। বিদেশের বাজারে মানুষ লম্বা লাইন লাগিয়েছেন টেসলার গাড়ি কিনতে। যদিও ভারত এখনো অবধি সেই সুখ থেকে…

Published By: Ritwik | Published On:
Advertisements

বর্তমানে সারাবিশ্বেই EV এর চলন বেড়েছে। আর এই EV বিপ্লবের কান্ডারী আমেরিকান জায়ান্ট Tesla। বিদেশের বাজারে মানুষ লম্বা লাইন লাগিয়েছেন টেসলার গাড়ি কিনতে। যদিও ভারত এখনো অবধি সেই সুখ থেকে বঞ্চিত। নানান ব্র্যান্ডের EV এলেও ভারতের বাজারে টেসলার গাড়ি পাওয়া ছিল এক দুরূহ ব্যাপার। কিন্তু গেলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন মুলুক সফরে গেলে টেসলার মালিক ভারতে ফ্যাক্টরি খোলার জন্য উৎসাহ দেখান।

Advertisements

লেটেস্ট রিপোর্ট জানাচ্ছে আমেরিকান EV জায়ান্ট ভারতে শীঘ্রই নতুন ফ্যাক্টরি খুলতে পারে। গুজরাটে একটি ফ্যাক্টরি খোলার জন্য উৎসুক টেসলা। কানাঘুষোয় জানাযাচ্ছে, আগামী জানুয়ারিতে আয়োজিত ভাইব্রেন্ট গুজরাট সামিটের সময় খোদ টেসলার CEO এলন মাস্ক উপস্থিত থাকবেন। সেখান থেকেই এই খবরের ঘোষণা হতে পারে।

গুজরাট অবশ্য তৈরী হয়েই আছে বিনিয়োগের জন্য। টেসলা এর বৈশ্বিক উচ্চাকাঙ্ক্ষার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং সমৃদ্ধ রপ্তানি পরিকাঠামোর কারণে গুজরাটকে বেছে নিতে পারে Tesla। জানা যাচ্ছে যে, 2 বিলিয়ন ডলারের বিরাট অংকের বিনিয়োগ হতে চলেছে গুজরাটে। তবে এই বিনিয়োগের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে ভারতের উচ্চ আমদানি শুল্ক। এই একই কারণে চাইলেও ভারতে গাড়ির আমদানি বন্ধ করেছে টেসলা।

তবে নিজেদের রাস্তা পরিষ্কার করার জন্য কোম্পানির তরফে প্রস্তাব এসেছে কেন্দ্রের কাছে। জানা যাচ্ছে টেসলার দাবি প্রথম দুই বছরের জন্য তারা 15% ছাড়ের দাবি জানিয়েছে। যদিও ভারত সরকার স্থানীয় অটো যন্ত্রাংশ এবং স্পেয়ার পার্টস শিল্পকে পুনরুজ্জীবিত করার জন্য শুল্কে ছাড় দিতে এখনো দোলাচলে রয়েছে। তবে এই নিয়ে আলোচনা চলছে পুরোদমে।

বিভিন্ন রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, গুজরাটের কর্মকর্তারা এই অংশীদারিত্ব সম্পর্কে আত্মবিশ্বাসী। তারা সহায়ক নীতির মাধ্যমে টেসলাকে স্বাগত জানাতে বিশেষ আগ্রহী। অন্যদিকে EV জায়ান্ট টেসলা জানিয়েছে তারা ধাপে ধাপে ভারতে গাড়ি নির্মাণের স্থানীয়করণ চালাবে। এজন্য প্রথম দুই বছরের 20% এবং তারপর আগামী চার বছরের 40%, এইভাবে ধীরে ধীরে উৎপাদন বাড়াবে।

ভারতে টেসলা তাদের গাড়ি উৎপাদন করবে কিনা তা সময়ই জানাবে। তবে সরকার এবং টেসলা যদি পারস্পরিক বোঝাপড়ার পর কোনো একটি প্রস্তাবে সম্মত হয় তাহলে Tesla এর জনপ্রিয় Model 3, Model Y সহ নতুন মডেল ভারতের রাস্তায় দেখা যেতে পারে। যা ভারতের EV বাজারকে অনেক বেশি সমৃদ্ধ করবে। Nexon EV এর মত একই দামে Tesla এর গাড়ি ভারতে এলে তা খুব কম সময়ে বড় বাজার দখল করতে পারে এবং সেইসাথে EV বাজার আরো অনেক বেশী প্রতিযোগিতা মূলক হয়ে উঠতে পারে।