Read In
Whatsapp
Advertisement

নোনা জলে গাড়ি ধুচ্ছেন? শীঘ্রই আসতে পারে এই সমস্যা! বিপদে পড়ার আগে দেখুন খুঁটিনাটি

নিজের বাহনটিকে পরিষ্কার করে রাখার জন্য নানান রকমের পদ্ধতি গ্রহণ করে থাকি আমরা। অনেকই আছেন যারা সপ্তাহান্তে একবার গাড়ি পরিষ্কার না করলে মনটা যেন ঠিক থাকেনা। বহু সময় গাড়ি পরিষ্কার…

Published By: Ritwik | Published On:
Advertisements

নিজের বাহনটিকে পরিষ্কার করে রাখার জন্য নানান রকমের পদ্ধতি গ্রহণ করে থাকি আমরা। অনেকই আছেন যারা সপ্তাহান্তে একবার গাড়ি পরিষ্কার না করলে মনটা যেন ঠিক থাকেনা। বহু সময় গাড়ি পরিষ্কার করার জন্য শোরুম বা নিকটবর্তী গাড়ি পরিষ্কার করার জায়গায় দিয়ে আসতে হয়।

Advertisements

কিন্তু গাড়ি পরিষ্কার করার সময় কিছু জিনিস মাথায় রাখা জরুরি। লবণাক্ত জলের মাধ্যমে গাড়ি পরিষ্কার করলে গাড়ি বারংবার ধোয়া কিন্তু উচিৎ নয়। সেক্ষেত্রে আপনার গাড়ির বড় ধরণের ক্ষতি হয়ে যেতে পারে। লবণাক্ত জলে গাড়ি ধুলে কী কী ক্ষতি হতে পারে দেখে নিন।

#Recommended
Best Driving Tips: ড্রাইভিং শেখার সময় এই ৪টি টিপস মনে রাখলে কমবে মৃত্
পুরানো গাড়ি বা বাইক কিনছেন? কেনার আগে মাথায় রাখুন এই 3 বিষয়
কীভাবে বাড়াবেন আপনার গাড়ি অথবা বাইকের মাইলেজ, মাথায় রাখুন এই বিষয়গ
শীতকালে এইভাবে গাড়ির ব্যাটারির যত্ন নিলে চলবে বহুদিন, জেনে নিন খুঁটিন
Car Care Tips: গাড়িকে অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচান এইভাবে, মেনে চলু
বহুমূল্য Audi Q3 কিনতে চাইলে মাসিক ইনকাম কত হওয়া দরকার? দেখে নিন হিসে
বাইক বা গাড়ি চালানোর সময় মাথায় রাখুন এই টিপস, মাইলেজ পাবেন বাম্পার
কীভাবে ঠিক রাখবেন গাড়ির জ্বালানি দক্ষতা? এইগুলো মাথায় রাখলে বাড়বে অ
Unknown Facts: গাড়িতে কেন থাকে এই স্যুইচ? চলুন জেনে নিন
বিনামূল্যেই হবে যাতায়াত, এই নিয়ম মেনে চললে আর টাকা দিতে হবেনা টোলপ্ল

গাড়ির পেইন্টের বড়সড় ক্ষতি হয়
জলে লবণ বেশি থাকলে তার প্রভাব আসে গাড়ির রঙের ওপর। লবণাক্ত জল গাড়ির রং নষ্ট করতে পারে। এমনকি নিয়মিত নোনা জলে গাড়ি ধুলে পেইন্টের চকচকে ভাব মলিন হয়ে যেতে পারে।

জলদি জং ধরে যায়
নিয়মিত নোনা জলে গাড়ি ধুলে খুব তাড়াতাড়ি জং ধরে যায়। এক্ষেত্রে গাড়ির বডি নষ্ট হবে। তার ফলে পরবর্তী সময়ে গাড়িটি বিক্রি করতে চাইলে সমস্যায় ভুগতে হবে।

ইলেকট্রনিক্স ও রাবার নষ্ট হয়
গাড়িতে নানান ধরনের বৈদ্যুতিক যন্ত্র ও রাবার জাতীয় পণ্য থাকে। সেগুলো লবণ জলের সংস্পর্শে এলে বৈদ্যুতিক পার্টসগুলোর বড়সড় ক্ষতি হতে পারে। এছাড়া শর্ট সাৰ্কিট হওয়ার সম্ভাবনাও রয়েছে। এছাড়া গাড়িতে রাবারের অংশগুলিতে ধীরে ধীরে ফাটল ধরতে শুরু করে।

মাথায় রাখবেন দীর্ঘমেয়াদে লবণ জলে গাড়ি ধুলে গাড়ির সমস্ত অংশেই কিছু না কিছু সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে পরিষ্কার জল ব্যবহার করলে সেই সমস্যা থাকেনা। সাথে আপনি নানান লুব্রিকেন্ট বা লিকুইড ব্যবহার করতে পারেন লবণ নিষ্কাশন করার জন্য।