Read In
Whatsapp
Advertisement

গাড়ীর বীমা কিনতে চলেছেন? ঠকতে না চাইলে আগেভাগেই দেখে রাখুন এই 3 বিষয়

বর্তমান সময়ে গাড়ির ইন্স্যুরেন্স খুবই গুরুত্বপূর্ন। কিন্তু এই ইন্স্যুরেন্স কেনার সময় বা নতুন করে রিনিউ করার সময় বিশেষ কিছু দিকে নজর দেওয়া খুবই জরুরি। ইন্স্যুরেন্স না থাকলে যেমন সমস্যা হবে,…

Published By: Ritwik | Published On:
Advertisements

বর্তমান সময়ে গাড়ির ইন্স্যুরেন্স খুবই গুরুত্বপূর্ন। কিন্তু এই ইন্স্যুরেন্স কেনার সময় বা নতুন করে রিনিউ করার সময় বিশেষ কিছু দিকে নজর দেওয়া খুবই জরুরি। ইন্স্যুরেন্স না থাকলে যেমন সমস্যা হবে, মোটা জরিমানাও লাগতে পারে তেমনই নিজের বাহনের সুরক্ষার ক্ষেত্রেও দরকারি। দুর্ঘটনা, চুরি বা অন্য কোনো ধরনের ক্ষতির ক্ষেত্রে আর্থিক ক্ষতি থেকে রক্ষা করতে পারে ইন্স্যুরেন্স। কিন্তু অনেকেই বিষয়টি নিয়ে বেশ বিভ্রান্ত হয়ে থাকেন। আজ আমরা জানাবো কীভাবে এবং কোন ইন্স্যুরেন্স নেবেন আপনি।Boost Your Car Insurance

Advertisements

সুরক্ষা তো বটেই সাথে আইনি দিক দিয়েও বেশ গুরুত্বপূর্ণ দলিল ইন্স্যুরেন্স। বীমা না থাকলে গাড়ি চালানো উচিৎ নয়, এবং ধরা পড়লে মোটা জরিমানা দিতে হতে পারে। তবে যেকোন বীমা নেওয়ার আগে তিনটি বিষয় মাথায় রাখতে হবে। আর সেগুলোই নীচে জানাচ্ছি আমরা।

1) প্রথমেই নিজের চাহিদা বুঝে নিন
ভারতে মোট দুই ধরণের গাড়ি বীমা রয়েছে। এগুলো হলো Third Party Insurance এবং Comprehensive Insurance বা First Party Insurance। এর মধ্যে থার্ড পার্টি ইন্স্যুরেন্স থাকলে আপনার গাড়ির দ্বারা অন্য গাড়ির দুর্ঘটনা ঘটলে তিনি অর্থরাশি পাবেন। অন্যদিকে Comprehensive Insurance বা First Party Insurance থাকলে আপনার গাড়ির সমস্ত প্রকার ক্ষতির জন্য অর্থরাশি পাবেন আপনি। যার মধ্যে চুরিও সামিল রয়েছে। তাই বুঝেসুঝে বাজেট দেখে বীমা পছন্দ করুন।Car Insurance Buying Tips(1)

2) কীভাবে দাবি নিষ্পত্তি করবেন আগে ভাগেই জেনে রাখুন
বীমা নেওয়ার আগে সর্বদাই বীমা কোম্পানির দাবি নিষ্পত্তি অনুপাত পরীক্ষা করে দেখে নিন। CSR আপনাকে জানাবে যে, বীমা কোম্পানিটি এক বছরে কতগুলি দাবি পেয়েছে এবং কতগুলো মঞ্জুর হয়েছে। এছাড়াও, আপনি যে কোম্পানির কাছ থেকে বীমা নিচ্ছেন তার কাছে কীভাবে দাবি দায়ের করবেন তাও জেনে নিন।

Car Insurance Buying Tips(2)

3) বাজারে বিভিন্ন প্ল্যানের সাথে তুলনা করে দেখুন 
অনলাইনের পাশাপাশি বাজারেও বিভিন্ন ধরনের বীমা পলিসি পাওয়া যায়। সমস্ত ধরনের বীমা পলিসি ভালোভাবে দেখে এবং তুলনা করার পরেই বীমা কেনার সিদ্ধান্ত নিন। এরফলে আপনি সহজেই এমন একটি পরিকল্পনা পছন্দ করতে পারেন যা আপনার সমস্ত চাহিদা পূরণ করতে সক্ষম। তাছাড়া কোম্পানি বীমায় কিছু অ্যাড-অন দিচ্ছে কি না তাও পরীক্ষা করে দেখে নিন।