Read In
Whatsapp
Advertisement

শীতকালে গাড়ির যত্ন নিতে খুবই গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানেন তো? এই কাজগুলো করলে গাড়ি থাকবে সুরক্ষিত

চলে এসেছে শীতের মরশুম। ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করেছে সারা ভারতেই। মরশুম পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন গাড়ি এবং বাইকে বিভিন্ন সমস্যা আসে। কিন্তু শীতের মরশুমে কিভাবে গাড়ির যত্ন নেওয়া…

Published By: Ritwik | Published On:
Advertisements

চলে এসেছে শীতের মরশুম। ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করেছে সারা ভারতেই। মরশুম পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন গাড়ি এবং বাইকে বিভিন্ন সমস্যা আসে। কিন্তু শীতের মরশুমে কিভাবে গাড়ির যত্ন নেওয়া যায় তাই জানাবো আজ। চলুন দেখে নেওয়া যাক।

Advertisements

1) ঠান্ডা আবহাওয়াতে গাড়ি সুরক্ষিত এবং নিরাপদ রাখতে প্রথমেই গুরুত্বপূর্ন হয়ে ওঠে গাড়ির পার্কিং। শীতকালে সবসময়ই আচ্ছাদিত পার্কিং ব্যবহার করা উচিৎ। এতে করে গাড়ি যে কেবল চোরদের থেকেই সুরক্ষিত থাকবে তাই নয়, একইসাথে শীতকালে শিশির থেকেও গাড়ি বেশ নিরাপদ থাকবে।

#Recommended
Best Driving Tips: ড্রাইভিং শেখার সময় এই ৪টি টিপস মনে রাখলে কমবে মৃত্
ভুলে যান মারুতি-হুন্ডাই, এই ছোট্ট ট্রিক্স খাটালেই আপনিও কিনতে পারবেন ব
চোরদের কাছে জনপ্রিয় এই পাঁচ গাড়ি, দেখে নিন আপনার বাহনটি নেই তো এই তা
গাড়ির কাঁচে ফাটল ধরলে কী করবেন? বিপদে পড়ার আগেই জেনে নিই এই তথ্য
বেশী নয় মাত্র 5 লাখেই স্বপ্নপূরণ! এই তিন গাড়ি পূরণ করবে আপনার গাড়ি
10 লাখের বাজেটে মিলবে বিলাসবহুল সমস্ত ফিচারস! এই পাঁচ গাড়ি কিনলেই পয়
পেট্রোল নয় এবার বাজারে রাজ করবে হাইব্রিড গাড়ি, শীঘ্রই লঞ্চ হচ্ছে নতু
পাত্তা পাবেনা EV, একবার তেল ভরুন আর নিশ্চিন্তে সারা মাস! নতুন এই পাঁচ
আবারও সবার সেরা TATA, নতুন Nexon পেল 5Star নিরাপত্তা রেটিং
পুরানো গাড়ি বা বাইক কিনছেন? কেনার আগে মাথায় রাখুন এই 3 বিষয়

2) শীতের সকালে গাড়ি স্টার্ট করতে খুবই অসুবিধা হয়। বাইরের তাপমাত্রা কমে যাওয়ার ফলে এবং দীর্ঘক্ষণ গাড়ি পার্ক করার কারণে গাড়ির পেট্রোল ট্যাঙ্কের তাপ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। এরফলে জ্বালানি পাম্পে জল জমে যাওয়ার আশঙ্কাও বেড়ে যায়। তাই শীতের সময়ে গাড়ির পেট্রোল ট্যাঙ্ক সর্বদাই পূর্ণ করার চেষ্টা করুন। ট্যাঙ্কে খালি জায়গা না থাকলেও এটি তাপ ধরে রাখবে এবং গাড়ি চালু করাও বেশ সহজ হয়ে উঠবে।

3) শীতের মৌসুমে গাড়ি চালানোর সময় প্রায়ই কুয়াশা দেখা যায়। যেখানে গাড়ি চালানোর সময় নিরাপত্তার দিকে খেয়াল রাখা খুবই জরুরি। রাস্তায় কুয়াশার মধ্যে গাড়ি চালানোর সময় আপনার উপস্থিতি সম্পর্কে অন্যান্য যানবাহনকে জানাতে হবে। এক্ষেত্রে গাড়ির ফগলাইট এবং হেডলাইট জ্বালিয়ে রাখা খুবই জরুরি। শীতের মরশুমে তাই গাড়ির লাইট নষ্ট থাকলে আগেভাগেই সারিয়ে নিন।

4) শীতকালে সাধারণত গাড়ির জানালা বন্ধ রেখে চলেন সবাই। এছাড়া গাড়িতে তাপ সরবরাহ করার জন্য হিটারও ব্যবহার করেন বহুজন। এমন পরিস্থিতিতে গাড়ির Exhaust System এর ওপর বিশেষ নজর দেওয়া জরুরি। কারণ Exhaust Pipe জাম থাকলে সেখান থেকে কার্বন মনোক্সাইড এবং কার্বন ডাই অক্সাইড কেবিনে ঢুকে ক্ষতি করতে পারে।