Read In
Whatsapp
Advertisement

গাড়ির ইঞ্জিনের তেল পরিবর্তন করার সঠিক সময় কখন? এই কাজটি সময়মতো না করলে পকেট হবে ফাঁকা

গাড়ির ইঞ্জিনের তেল পরিবর্তন করবেন কখন, সময়মত না করলে পস্তাতে হবে আপনাকে

Published By: Ritwik | Published On:
Advertisements

গাড়ি কিনলে আপনাকে সময়মত রক্ষণাবেক্ষণ করতে হবে। সঠিক সময়মতো গাড়ির সার্ভিসিং না করালে বড় বিপদের মধ্যে পড়তে হতে পারে। মাথায় রাখবেন আপনাকে কিছু সময় ছাড়া ছাড়া মেকানিকের কাছে নিয়ে যেতে হবে। সমস্ত কিছু ঠিকঠাক রাখলে যেমন আপনার গাড়ির আয়ু বাড়ে তেমনই গাড়ি চালানোর সময়ও বেশ স্মুথ এক্সপেরিয়েন্স পাবেন আপনি।

Advertisements

নিয়মিত গাড়ির মেন্টেন্যান্স করাটাও জরুরি আপনার জন্য। সেটা যে কেবল গাড়ির জন্যই তা কিন্তু মোটেই না। সময়মত সার্ভিসিং না করলে আপানার পকেটের ওপরেই ভারী চাপ পড়বে। কিন্তু কোথাও নিয়ে গিয়ে সার্ভিসিং করানো ছাড়াও গাড়ির মালিকেরা একটি কাজ করতে প্রায়ই ভুলে যান, আর তার জন্য বড় খেসারত দিতে হয়।

গাড়ি, সে দুই চাকা হোক কি চরচাকা, সময় সময়ে গাড়ির তেল পরিবর্তন করাটাও অত্যাবশ্যক হয়ে পড়ে। সঠিক সময়ে তেল পরিবর্তন না করার কারণে গাড়িকে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। আবার এরকম অনেক পরিস্থিতি আসে যে, গাড়ির ইঞ্জিন বিকল হয়ে যায় তেল পরিবর্তন না করায়। আর তারফলে বেশ বড় ধাক্কা পোহাতে হয়। কিন্তু আপনি কি জানেন কখন আপনার গাড়ির ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে? চলুন তাই জানাচ্ছি।

কখন গাড়ির তেল পরিবর্তন করবেন :-

১) গাড়িতে সিন্থেটিক ইঞ্জিন অয়েল ব্যবহার করলে ১০ থেকে ১৫ হাজার কিলোমিটার চলার মধ্যেই তা পরিবর্তন করতে হবে।

২) যদি গাড়িতে স্বাভাবিক ইঞ্জিন অয়েল থাকে, তাহলে ৫ থেকে ৭ হাজার কিলোমিটারের চলার পরেই তা বদলে দিন।

৩) ২ থেকে ৩ হাজার কিলোমিটার চলার পরই গাড়িতে ইঞ্জিন অয়েলের স্তর পরীক্ষা করা দেখে নিন।

৪) ইঞ্জিন তেলের লুব্রিসিটি পরীক্ষা করুন। ঘাটতি হলে তেল পরিবর্তন করুন।

The mechanic is pouring oil into the engine. Pouring fresh oil to car engine, oil change to auto. Caucasian man in blue overalls pouring oil from plastic container.

তেল পরিবর্তনের সাথে সাথে অয়েল ফিল্টারও পরিবর্তন করুন। অন্যথায় নতুন তেলও শীঘ্রই নষ্ট হয়ে যেতে পারে। আবার আপনার গাড়ি কম চললেও ১ বছরের বেশি আগে তেল পরিবর্তন করলে অবিলম্বে তাও বদলে ফেলুন।