YU7 শাওমির দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি হলেও এটি তাদের প্রথম SUV মডেল। গাড়িটি তিনটি ভ্যারিয়েন্টে বাজারে এসেছে—Standard, Pro ও Max। Standard ভ্যারিয়েন্টটি চীনের CLTC টেস্টিং স্ট্যান্ডার্ড অনুযায়ী একবার চার্জে ৮৩৫ কিমি পর্যন্ত চলতে পারে, যা ইভি দুনিয়ায় অন্যতম দীর্ঘ রেঞ্জ। অন্যদিকে Max ভ্যারিয়েন্টের রেঞ্জ কিছুটা কম হলেও (৭৬০ কিমি), এটি শক্তি ও পারফরম্যান্সে এগিয়ে। প্রতিটি মডেলেই ব্যাটারি সুরক্ষা ও শক্তি ব্যবস্থাপনায় শাওমির নিজস্ব প্রযুক্তিগত সমাধান ব্যবহার করা হয়েছে।

গতি ও পারফরম্যান্সে টপ ক্লাস
পারফরম্যান্সের দিক থেকেও YU7 নজরকাড়া। Max ভ্যারিয়েন্টে ব্যবহৃত হয়েছে ৬৯০ হর্সপাওয়ার ক্ষমতাসম্পন্ন ডুয়াল মোটর সিস্টেম, যা মাত্র ৩.২৩ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি/ঘণ্টা গতি তুলতে সক্ষম। সর্বাধিক গতি ২৫৩ কিমি/ঘণ্টা পর্যন্ত পৌঁছতে পারে, যা স্পোর্টস কারের মতো ফিল দেয়। অল-হুইল ড্রাইভ ফিচার থাকার ফলে রাস্তায় নিয়ন্ত্রণ ও স্থিতিশীলতা দু’টোই চমৎকার।অত্যাধুনিক চার্জিং প্রযুক্তি
এই SUV-এ রয়েছে ৮০০V আল্ট্রা-ফাস্ট চার্জিং প্রযুক্তি, যা মাত্র ১৫ মিনিটে ব্যাটারিতে ৬২০ কিমি পর্যন্ত রেঞ্জ যুক্ত করতে সক্ষম। Xiaomi-এর উন্নত Battery Management System (BMS) এখানে তাপমাত্রা নিয়ন্ত্রণ ও ব্যাটারির কার্যক্ষমতা বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দ্রুত চার্জিংয়ের মাধ্যমে দৈনন্দিন ব্যবহার আরও সহজ ও নির্ভরযোগ্য হয়ে উঠবে।

গঠন ও ডিজাইন: জায়গা ও সৌন্দর্যের ভারসাম্য
YU7-এর দৈর্ঘ্য ৪,৯৯৯ মিমি, প্রস্থ ১,৯৯৬ মিমি এবং উচ্চতা ১,৬০০ মিমি। হুইলবেস ৩,০০০ মিমি হওয়ায় ভিতরের জায়গা যথেষ্ট প্রশস্ত ও আরামদায়ক। বাহ্যিকভাবে SUV-টির ডিজাইন ফিউচারিস্টিক ও অ্যারোডায়নামিক। ভিতরের দিকেও রয়েছে আধুনিকতার ছোঁয়া — ড্যাশবোর্ডে সংযুক্ত রয়েছে ১.১ মিটার চওড়া “HyperVision” ডিসপ্লে, যাতে তিনটি mini-LED স্ক্রিন রয়েছে। এই স্ক্রিনগুলো ড্রাইভার, ইনফোটেইনমেন্ট ও যাত্রীদের জন্য আলাদা করে ডিজাইন করা হয়েছে।
অভ্যন্তরীণ বিলাস ও কমফোর্ট ফিচার
গাড়ির আসনগুলোতে ব্যবহৃত হয়েছে উচ্চমানের Nappa লেদার। Zero-gravity ফিচার ও মাসাজ ফাংশনের পাশাপাশি আসনগুলো হিটিং ও ভেন্টিলেশন সাপোর্ট করে। এছাড়াও রয়েছে প্যানোরামিক হেড-আপ ডিসপ্লে, যা গাড়ি চালানোর সময় গুরুত্বপূর্ণ তথ্য উইন্ডশিল্ডের ওপর প্রজেক্ট করে।
সেলফ-ড্রাইভিং প্রযুক্তির চমক
YU7-এর অন্যতম বৈশিষ্ট্য হল Xiaomi HAD (Hyper Advanced Driving) সিস্টেম। এই প্রযুক্তির মাধ্যমে গাড়িটি সেলফ-ড্রাইভিং সক্ষমতা অর্জন করেছে। HAD সিস্টেমে রয়েছে ছাদে স্থাপিত LiDAR, ৪D mmWave রাডার ও মাল্টিপল ক্যামেরা সেন্সর। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এতে রয়েছে Nvidia-এর DRIVE AGX Thor-U চিপ, যার ক্ষমতা ৭০০ TOPS (Trillion Operations Per Second)। এই চিপ সেট গাড়িটিকে টেসলার Full Self Driving (FSD) প্রযুক্তির সঙ্গে সমানতালে টেক্কা দেওয়ার যোগ্যতা দেয়।
উৎপাদন, মূল্য ও ভবিষ্যৎ পরিকল্পনা
YU7 উৎপাদন করা হচ্ছে শাওমির বেজিংয়ের F2 EV ফ্যাক্টরিতে। এখানে উন্নত রোবটিক প্রযুক্তি ব্যবহার করে গাড়িগুলি তৈরি করা হচ্ছে। ২০২৫ সালের জুলাই মাসে গাড়িটি আনুষ্ঠানিকভাবে বিক্রির জন্য বাজারে আসবে। এর দাম ২.৫ লক্ষ থেকে ৩.৫ লক্ষ ইউয়ান পর্যন্ত হতে পারে, অর্থাৎ প্রায় ৩৫,০০০ থেকে ৪৯,০০০ মার্কিন ডলার। কোম্পানির লক্ষ্য ২০২৭ সালের মধ্যে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করা, বিশেষ করে ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়।