Read In
Whatsapp
Advertisement

কম বাজেটের মধ্যেই আসছে টেসলা, ভারতে বিক্রি হবে এইদিন থেকে

ভারতের গাড়ির বাজার আজ বিশ্বের চতুর্থ বৃহত্তম। আর এই বাজারে একগুচ্ছ কোম্পানি উপস্থিত রয়েছে। ধীরে ধীরে এই বাজারে বৈদ্যূতিক গাড়িগুলোর বিক্রি বেড়েছে অনেকখানি। আর তাই নিজেদের ব্যবসার সম্প্রসারণ করতে টেসলা…

Published By: Ritwik | Published On:
Advertisements

ভারতের গাড়ির বাজার আজ বিশ্বের চতুর্থ বৃহত্তম। আর এই বাজারে একগুচ্ছ কোম্পানি উপস্থিত রয়েছে। ধীরে ধীরে এই বাজারে বৈদ্যূতিক গাড়িগুলোর বিক্রি বেড়েছে অনেকখানি। আর তাই নিজেদের ব্যবসার সম্প্রসারণ করতে টেসলা জলদিই ভারতের বাজারে আসার প্রস্তুতি নিচ্ছে। রিপোর্ট অনুযায়ী 24 মাসের মধ্যে ভারতে একটি উৎপাদন ইউনিট প্রতিষ্ঠা করার লক্ষ্যমাত্রা রেখেছে Tesla।

Advertisements

যদিও ভারতে গাড়ি তৈরীর আগে আগামী বছর থেকেই বিদেশে তৈরি গাড়ি আমদানি করার পরিকল্পনা করেছে এলন মাস্কের কোম্পানি। 2024 CY এর প্রথম মাসে ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে, ভারতের বাজারে প্রবেশের বিষয়ে ঘোষণা করতে পারে টেসলা। ইতিমধ্যে তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং গুজরাটের মতো স্থানে বিভিন্ন বৈশ্বিক এবং দেশীয় অটোমেকাররা নানান পণ্য তৈরী করছে এবং টেসলাও এই সমস্ত রাজ্যেই ভবিষ্যতের কারখানা স্থাপন করতে চলেছে।

বর্তমানে টেসলা একটি ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরি চালু করার জন্য কমপক্ষে 2 বিলিয়ন ডলারের বিনিয়োগের উপর ফোকাস করছে। একইসাথে স্থানীয়ভাবে 15 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের উপাদান তৈরি করার লক্ষ্য রেখেছে। এছাড়া ভারতের বাজারে অর্থনীতি আরো বাড়াতে এবং বাজারে দাম প্রতিযোগিতামূলক করতে টেসলা ভবিষ্যতে ব্যাটারি প্যাক এবং সংশ্লিষ্ট যন্ত্রাংশ উৎপাদন করার লক্ষ্যমাত্রা রাখছে।

উল্লেখ্য যে, এখনও অবধি কোন আনুষ্ঠানিকভাবে নিশ্চিতকরণ করা হয়নি কিন্তু সাম্প্রতিক মাসগুলিতে স্থানীয় কর্তৃপক্ষ এবং টেসলার মধ্যে সম্পর্ক আগের থেকে আরো উন্নত হয়েছে। টেসলার সিইও এলন মাস্ক 2023 সালের মাঝামাঝি সময়ে জানিয়েছিলেন যে, আগামী বছর ভারতের জন্য বিশাল বিনিয়োগ করতে চলেছেন তিনি। বর্তমানে টেসলা মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং জার্মানিতে বৈদ্যুতিক যানবাহন উৎপাদন করে।