Read In
Whatsapp
Advertisement

রিলায়েন্স গোষ্ঠী ও ভারতবেঞ্জের যৌথ প্রয়াসে লঞ্চ হল দেশের প্রথম হাইড্রোজেন ইন্টারসিটি বাস, মাইলেজ কত?

পরিবহন ব্যবস্থায় পরিবর্তন আসছে খুব জলদি। বর্তমানে জ্বালানি ব্যবস্থার মাধ্যমে যানবাহন চলাচল করছে, কিন্তু আগামী সময়ে তা বিদ্যুত মাধ্যমে চলবে বলেই ধারণা। কিন্তু সেক্ষেত্রে গাড়ির রেঞ্জ নিয়ে বড় সমস্যা হতে…

Published By: Ritwik | Published On:
Advertisements

পরিবহন ব্যবস্থায় পরিবর্তন আসছে খুব জলদি। বর্তমানে জ্বালানি ব্যবস্থার মাধ্যমে যানবাহন চলাচল করছে, কিন্তু আগামী সময়ে তা বিদ্যুত মাধ্যমে চলবে বলেই ধারণা। কিন্তু সেক্ষেত্রে গাড়ির রেঞ্জ নিয়ে বড় সমস্যা হতে পারে। কারণ ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে চার্জ দেওয়া সম্ভব হলেও তা বেশ সময়সাপেক্ষ। এক্ষেত্রে ভবিষ্যতে যে হাইড্রোজেন ফুয়েল চালিত গাড়ি আসবে তাই নিয়ে সন্দেহ নেই। আর এক্ষেত্রে বড় পদক্ষেপ নিয়েছে রিলায়েন্স।

Advertisements

মুকেশ আম্বানির রিলায়েন্স যুক্ত হয়েছে ভারতবেঞ্জের সাথে। লক্ষ্য হাইড্রোজেন চালিত বাসের নির্মাণ। সেই লক্ষ্যে টেকসই বাণিজ্যিক পরিবহন যান তৈরি করেছে দুই সংস্থা মিলে।ভারত বেঞ্জ এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নতুন হাইড্রোজেন চালিত বিলাসবহুল বাসটি ভারতের G20 প্রেসিডেন্সির অধীনে গোয়াতে অনুষ্ঠিত ৪র্থ এনার্জি ট্রানজিশন ওয়ার্কিং গ্রুপের সভায় উন্মোচন করা হয়। বাস লঞ্চের অনুষ্ঠানে উচ্চ-পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন G20 প্রতিনিধি সহ গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত।

বিলাসবহুল এই বাসটি এখনই ভারতের বাজারে আসেনি। কিন্তু রিলায়েন্স এবং ভারতবেঞ্জের জয়েন্ট ভেঞ্চার প্রজেক্টে তৈরি হয়েছে এই নতুন বাস। যেখানে মডার্ন ফুয়েল সেল সিস্টেম তৈরি করা হয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ দ্বারা। এবং সেটির শক্তি রয়েছে 127kW এর। বাসটির পাওয়ার আউটপুট রয়েছে 105kW পর্যন্ত, যা বর্তমানে ডিজেল চালিত বাসের 300hp আউটপুটের সমতুল্য। হাইড্রোজেন ফুয়েল চালিত বাসটি একবার ফুল ট্যাংক থাকলে 400 কিমি ছুটতে পারে।

দীর্ঘ দূরত্ব যাওযার জন্য গাড়িটি বেশ ভালো বিকল্প হতে পারে। এখানে যেমন উন্নত বিলাসবহুল ফিচারস রয়েছে তেমনই আধুনিক ব্যবস্থাও পেয়ে যাবেন। তবে এক্ষুনি বাজারে না এলেও আগামী 12 মাস ধরে বিভিন্ন শহরে সেগুলোর টেস্টিং চলবে। যার মধ্যে রয়েছে অতি গুরুত্বপূর্ন সুরক্ষা ব্যবস্থাও। সমস্ত পরীক্ষা নিরীক্ষার পর সিদ্ধান্ত নেওয়া হবে যে, নয়া মডেলটি বাণিজ্যিক কার্যে ব্যবহার হবে কিনা। সেইসাথে কর্মক্ষমতা সম্পর্কেও জানা যাবে এই সময়ের মধ্যে।

হাইড্রোজেন চালিত এই বাস রিলায়েন্স ইন্ডাস্ট্রিকে নর সুবিধা দিতে পারে। কারণ অন্যান্য সংস্থার বহু আগেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ দেশের অন্দরে প্রথম হাইড্রোজেন চালিত বাস চালাতে পারবে। এই প্রজেক্ট সফল হলে ভারী ট্রাকের বাজারেও নামতে পারে সংস্থাটি। ভারতবেঞ্জ এবং রিলায়েন্সের এই জয়েন্ট ভেঞ্চারে বাস নির্মাণ করছে BharatBenz এবং হাইড্রোজেন ফুয়েল সেল নির্মাণের দায়িত্ব রয়েছে Reliance Industries এর কাছে। আগামী সময়ে এই বাসটি গেম চেঞ্জার হতে পারবে।