Read In
Whatsapp
Advertisement

5টি বাইক কোম্পানি যা 100 বছরেরও বেশি পুরানো, কিন্তু চলছে এখনো

আজ আমরা আপনাদের জানাবো এমন 5 বাইক কোম্পানির বিষয়ে যা 100 বছরেরও বেশি সময় ধরে টিকে রয়েছে। এই সময়ের মধ্যে অনেক কোম্পানি এসেছে , কিন্তু বহু কোম্পানির ব্যবসা বন্ধ হয়ে…

Published By: Ritwik | Published On:
Advertisements

আজ আমরা আপনাদের জানাবো এমন 5 বাইক কোম্পানির বিষয়ে যা 100 বছরেরও বেশি সময় ধরে টিকে রয়েছে। এই সময়ের মধ্যে অনেক কোম্পানি এসেছে , কিন্তু বহু কোম্পানির ব্যবসা বন্ধ হয়ে গেলেও অমর হয়ে গিয়েছে এই পাঁচ কোম্পানি। তাহলে চলুন দেখে নেওয়া যাক তালিকা।

Advertisements

1) Harley Davidson: 1903
হার্লে ডেভিডসন একটি আমেরিকান মোটরসাইকেল প্রস্তুতকারক। এই কোম্পানির স্থাপনা হয় 1903 সালে। শৈশব কাল থেকে বড় হওয়া দুই বন্ধু উইলিয়াম এস হারলে এবং আর্থার ডেভিডসনের যৌথ প্রচেষ্টার ফসল Harley Davidson। আজ 120 বছর ধরে বাইক তৈরী করে আসছে এই কোম্পানি। উল্লেখ্য যে, এক সময় Harley Davidson এর বাইক ব্যাপক হারে ব্যবহার হয় সামরিক বাহিনীতে।

2) Husqvarna: 1903
Husqvarna প্রধানত মাস্কেট তৈরি করার জন্য বিখ্যাত ছিল। কিন্তু পরবর্তী সময়ে 1903 সাল নাগাদ কোম্পানি মোটরসাইকেল তৈরি করা শুরু করে। 1918 সালে নিজস্ব ইন-হাউস ইঞ্জিন তৈরি শুরু করার আগে বাইকে আমদানি করা ইঞ্জিন ব্যবহার হত। Husqvarna মোটরস্পোর্টেও বেশ সফল ছিল এবং প্রধানত লাইটওয়েট মোটরসাইকেল উৎপাদন করার জন্য বিখ্যাত।

3) Triumph Motorcycles: 1902
ব্রিটিশ যুক্তরাজ্যের বৃহত্তম মোটরসাইকেল প্রস্তুতকারক ট্রায়াম্ফ। 1902 সাল থেকে মোটরসাইকেল তৈরি করছে এই কোম্পানি। মোটরস্পোর্টের সাথেও ব্যপকভাবে জড়িত ছিল Triumph। বহু রেকর্ডও রয়েছে তাদের নামে।

4) Indian Motorcycles: 1901
Indian Motorcycle হল সর্বপ্রথম এবং প্রাচীনতম মোটরসাইকেল ব্র্যান্ডগুলির মধ্যে একটি যা এখনও চলছে। ব্র্যান্ডটি শুরু হয় 1901 সালে। প্রথম ইন্ডিয়ান মোটরসাইকেলগুলিতে ছিল চেইন ড্রাইভ এবং স্ট্রিমলাইন স্টাইলিং। 1903 সালে Indian Motorcycle 90 কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে ছুটে বিশ্ব রেকর্ড অর্জন করে। উল্লেখ্য, Indian Motorcycle আমেরিকার বুকে বেঁচে থাকা দুটি মোটরসাইকেল প্রস্তুতকারকের একটি।

5) Royal Enfield: 1901
রয়্যাল এনফিল্ড হল সবচেয়ে পুরনো মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান। 1901 সালে নিজেদের প্রথম বাইক তৈরি করে কোম্পানি। শক্তপোক্ত হওয়ার কারণে বিশ্বযুদ্ধের সময়েও ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল রয়্যাল এনফিল্ডের বাইকগুলো। 60 এর দশকের শেষের দিকে এই ব্রিটিশ কোম্পানি ভারতীয় কোম্পানিতে পরিণত হয়। আর আজ ভারতের বুকে সফলভাবে বাইক তৈরি করছে কোম্পানি।