Read In
Whatsapp
Advertisement

আর সুজুকি নয়! এবার দেশের এই সংস্থাকে 1850টি গাড়ির অর্ডার দিল ভারতীয় সেনা

সম্প্রতি ভারতীয় গাড়ি নির্মাতা সংস্থা মাহিন্দ্রা (Mahindra and Mahindra) ঘোষণা করেছে যে, তারা ভারতীয় সেনার থেকে 1850 ইউনিট গাড়ির অর্ডার পেয়েছে। সেই নিয়ে বেশ উচ্ছসিত সংস্থাটি। এরফলে Scorpio এর ব্র্যান্ড…

Published By: Ritwik | Published On:
Advertisements

সম্প্রতি ভারতীয় গাড়ি নির্মাতা সংস্থা মাহিন্দ্রা (Mahindra and Mahindra) ঘোষণা করেছে যে, তারা ভারতীয় সেনার থেকে 1850 ইউনিট গাড়ির অর্ডার পেয়েছে। সেই নিয়ে বেশ উচ্ছসিত সংস্থাটি। এরফলে Scorpio এর ব্র্যান্ড ভ্যালুও বাড়তে চলেছে বেশ খানিকটা। একেবারে নতুন মডেল ডেলিভার করা হবে ভারতীয় সেনাকে।

Advertisements

ভারতীয় সেনা তাদের পুরোনো মারুতি জিপসির পরিবর্তে এবার স্করপিও এবং টাটা সাফারির ওপর বেশি জোর দিয়েছে। তবে স্করপিও এই প্রথম না, এর আগেও সেনাবাহিনী 1470 ইউনিট অর্ডার Scorpio অর্ডার দেয়। ভারতীয় সেনাবাহিনীর 12টি ইউনিটে এই গাড়িগুলো মোতায়েন করা হবে।

#Recommended

এখন পর্যন্ত, ভারতীয় সেনাবাহিনী টাটা সাফারি , টাটা জেনন, ফোর্স গুর্খা এবং মারুতি সুজুকি জিপসি ব্যবহার করছে। Scorpio Classic সংযোজন ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতাকে আরও বাড়িয়ে দেবে। আশা করা হচ্ছে যে অন্যান্য SUV এর মতো Mahindra 4×4 ও বেশ শক্তিশালী পাওয়ারট্রেন সহ Scorpio Classic হস্তান্তর করবে ভারতীয় সেনাকে। সেখানে 2.2-লিটারে 140hp এর থাকার সম্ভবনা রয়েছে।

Scorpio Classic বর্তমানে একটি 2.2-লিটার ডিজেল ইঞ্জিন ব্যবহার করে যা 130 হর্সপাওয়ার এবং 300 Nm পিক টর্ক তৈরি করে। নতুন Scorpio তে 4×4 এর পাওয়ারট্রেনও নেই। কারণ সেখানে শুধুমাত্র 6-স্পীড গিয়ারবক্সের সাহায্যে চলে যা শুধুমাত্র পিছনের চাকার সাথেই যুক্ত। ফলে সেনাবাহিনী পুরানো ইঞ্জিন বেশি পছন্দ করতে পারে।

Scorpio Classic এর সাথে, Mahindra বেশ কিছু পরিবর্তন করেছে। নতুন ইঞ্জিনটি আগের থেকে 55 কেজি হালকা হয়েছে। Mahindra-এর মতে সেখানে 1,000 rpm থেকে 230 Nm টর্ক পাওয়া সম্ভব। তবে একইসাথে গাড়িটি জ্বালানির ক্ষেত্রে আরো 15% সাশ্রয়ী হয়েছে।