whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

আর জ্যামে দাঁড়াতে হবে না, ভারতে লঞ্চ হচ্ছে Flying E Taxi, ফুল চার্জে উড়বে ২০০ কিলোমিটার

Flying E Taxi: মোবাইল ফোন যবনিকা ঘটিয়েছে চিঠি ঘড়ি টর্চ লাইট যুগের, ডিস লাইনে টিভির পতন ঘটাচ্ছে তারহীন ডিটিএইচ, অনলাইন ব্যাংকিং ই কমার্স বদলে দিয়েছে জীবনধারা। আর এবার পরিবহনের সংজ্ঞা…

Debosmita Dhar

Debosmita Dhar

Advertisements

Flying E Taxi: মোবাইল ফোন যবনিকা ঘটিয়েছে চিঠি ঘড়ি টর্চ লাইট যুগের, ডিস লাইনে টিভির পতন ঘটাচ্ছে তারহীন ডিটিএইচ, অনলাইন ব্যাংকিং ই কমার্স বদলে দিয়েছে জীবনধারা। আর এবার পরিবহনের সংজ্ঞা বদলাতে হাজির হতে চলেছে Flying E-Taxi.

whatsapp logo
Advertisements

আমাদের দেশে দিন দিন বাড়ছে তথ্যপ্রযুক্তির ব্যবহার। প্রযুক্তি জোয়ারে ভাসছে আজকের প্রজন্ম। বর্তমানে হাতে হাতে অপার প্রযুক্তির সৃষ্টির সম্ভার। অনেক কিছুই বদলে যাচ্ছে প্রযুক্তির ছোঁয়ায়। আর তারই অন্যতম নিদর্শন হতে চলেছে উড়ন্ত ট্যাক্সি‌।‌ সময়ের আগে ব্যস্ত মানুষদের গন্তব্যে পৌঁছে দিতে অভাবনীয় চিন্তাভাবনা শুরু করেছে Mahindra.

Advertisements

সম্প্রতি ভারতের প্রথম উড়ন্ত ট্যাক্সি নিয়ে সবুজ সংকেত দিলেন আনন্দ-মাহিন্দ্রা। তিনি তার এক্স প্লাটফর্মে আইআইটি মাদ্রাজের ই-প্লেন দ্বারা তৈরি এই যানের একাধিক তথ্য প্রকাশ করেছেন। ইতিমধ্যে একাধিক দেশের কোম্পানি উড়ন্ত ট্যাক্সি বানানো শুরু করেছে আর সেখানে পিছিয়ে থাকছে না ভারত। এই ‘উড়ন্ত ট্যাক্সি’-এর ছবি থেকে অনান্য বিস্তারিত তথ্য সামনে এসেছে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: আর চিন্তা নেই, সবার প্রিয় Maruti WagonR দেবে ২৩০ কিমি মাইলেজ!

Flying E Taxi

কোম্পানির দাবি অনুযায়ী এই ইলেকট্রিক ট্যাক্সি ফুল চার্জে ২০০ কিলোমিটার উড়তে পারে। জানা যাচ্ছে এটি সর্বোচ্চ ২০০ কেজি ওজন নিতে পারে। অর্থাৎ তিনজন মানুষকে নিয়ে অনায়াসে চোখের পলকে একস্থান থেকে অন্যস্থানে নিয়ে যেতে সক্ষম এই উড়ন্ত ট্যাক্সিটি যার সর্বোচ্চ গতি ২০০ কিমি প্রতি ঘন্টা।

পরীক্ষা করার সময় সংস্থাটি জানিয়েছে উড়ন্ত ট্যাক্সিগুলি 0.5 থেকে ২ কিলোমিটার উচ্চতায় উঠতে পারে। অর্থাৎ রাস্তায় ব্যস্ততার মাঝেও দ্রুত গতিতে গন্তব্যে পৌঁছে যেতে পারবেন আপনি। কোনরকম এমারজেন্সির ক্ষেত্রেও এই উড়ন্ত ট্যাক্সি দারুন কাজ করবে বলেই আশা করছে সকলে।

আরও পড়ুন: কাকু, জেঠুদের চোখের মনি হয়ে উঠেছে TVS Jupiter Classic, পাওয়া যাচ্ছে মাত্র ২৮ হাজারে!

তবে বিভিন্ন রিপোর্ট অনুযায়ী সাধারণ ট্যাক্সি তুলনায় ভাড়া ডবল হতে চলেছে এর তবে সেরকম বাড়তি সুবিধাও পাওয়া যাবে। যেখানে ১০ কিলোমিটার পথ যেতে ব্যস্ত রাস্তায় আধ ঘন্টা কিবা তার বেশী সময় লেগে যায় সেখানে এটি সময় নেবে মাত্র 10 মিনিট। আপাতত এর একটি প্রোটোটাইপ প্রকাশ করা হয়েছে, তাই বাজারে আসতে দেরি আছে।

About Author
Debosmita Dhar
Debosmita Dhar

আমি দেবস্মিতা ধর। গত তিন বছর ধরে Content Writing কাজের সাথে আমি যুক্ত। লেখালেখির শখ আমার বরাবরই ছিল। কবিতা, গল্পের পাশাপাশি যেকোনো জেনারেল নিউজ লেখায় পারদর্শী। পাঠকদের সামনে প্রয়োজনীয় তথ্য তুলে ধরাই আমার কাজ।

SHARE