whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Difference Of Normal Air and Nitrogen: সাধারণ বাতাস এবং নাইট্রোজেনের মধ্যে কী পার্থক্য? কোনটা গাড়ির জন্য ভালো

Difference Of Normal Air And Nitrogen: উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত। আজকাল কম বেশি সকলের বাড়ির গ্যারেজেই জায়গা পেয়েছে গাড়ি। তবে গাড়ির মধ্যে যেটি সবচেয়ে প্রয়োজনীয় জিনিস সেটি হল 'চাকার হাওয়া'। জ্বালানির…

Additiya Banerjee

Additiya Banerjee

Advertisements

Difference Of Normal Air And Nitrogen: উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত। আজকাল কম বেশি সকলের বাড়ির গ্যারেজেই জায়গা পেয়েছে গাড়ি। তবে গাড়ির মধ্যে যেটি সবচেয়ে প্রয়োজনীয় জিনিস সেটি হল ‘চাকার হাওয়া’। জ্বালানির মতোই কিন্তু এটিও গুরুত্বপূর্ণ। কারণ হঠাৎ করেই যদি চাকার হাওয়া বেরিয়ে যায় তাহলে যে কি দশা হয় সেটা হয়তো অনেকেরই জানা। আর সেখান থেকেই হাওয়া বেরিয়ে যাওয়া কথাটি প্রবাদ বাক্যে পরিণত হয়েছে।

whatsapp logo
Advertisements

Nitrogen In Car Tyre

গাড়ির চাকায় হাওয়া ভরা বলতে বোঝায় সাধারণ বাতাস ভরা। যদিও এই ধারণা অতীতে ছিল তবে বর্তমানে সবকিছু যেমন বদলেছে তেমন এই ধারণাতেও এসেছে ব্যাপক পরিবর্তন। আজকাল আর সাধারণ বাতাস নয় বরং টায়ারের জন্য অনেকেই বেছে নিচ্ছেন নাইট্রোজেন (Nitrogen)। তবে আদৌ কী এটি গাড়ির চাকার জন্য ভালো? নাকি অজান্তেই হচ্ছে বিপদ? সাধারণ বাতাস এবং নাইট্রোজেনের মধ্যে ঠিক কী পার্থক্য রয়েছে? এক নজরে দেখে নেওয়া যাক এই প্রতিবেদনে।

Advertisements

What Is the Benefit of use Nitrogen In Car Tyre

  1. নাইট্রোজেন হল একটি নিষ্ক্রিয় গ্যাস। অর্থাৎ এটি অন্য কোনোরকম পদার্থের সঙ্গে বিক্রিয়া করে না। আর এতেই কিন্তু টায়ারের ভিতর ক্ষয়ের আশঙ্কা অনেকটাই কমে যায়।
  2. আবহাওয়ার পরিবর্তনের কারণে টায়ারের উপর চাপ কখনো কমে আবার কখনো কমে যায়। তবে যদি নাইট্রোজেন ধরা থাকে তাহলে এই চাপের ওঠা নামা অনুভূত হয় কম। আর এর ফলে জ্বালানি এবং নিরাপত্তা দুই ভালোভাবে পরিচালনা করা যায়।
  3. যদিও ভারতবর্ষের মতো দেশে নাইট্রোজেনের তুলনায় সাধারণ বাতাস অনেক বেশি সহজলভ্য। এমনকি এটাও বলা যায় যে ভারতীয় যান চালকরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হন রাস্তায় তা অনেক সহজেই মোকাবিলা করতে পারে নাইট্রোজেন।

What Is The Difference Of Normal Air And Nitrogen

মূল্য: গাড়ির চাকায় যদি নাইট্রোজেন ভরতে হয় তাহলে মোটা অঙ্কের টাকা খরচ করতে হবে আমজনতাকে। অন্যদিকে সাধারণ বাতাস ভরতে হলে খরচ অনেকটাই কম।

প্রাপ্যতা: এখনো পর্যন্ত নাইট্রোজেন সব জায়গায় সহজে পাওয়া যায় না। অন্যদিকে যে কোনো জ্বালানি স্টেশন কিংবা টায়ারের দোকানে খুব সহজেই সাধারণ বাতাস ভরে নেওয়া যায়।

চাপ ধারণ: নাইট্রোজেন অনুগুলি বড় ফলে দীর্ঘক্ষণ চাপ ধরে রাখতে পারে। সাধারণ বাতাসের ক্ষেত্রে এই পদ্ধতি প্রায় একই।

টায়ার রক্ষণাবেক্ষণ: নাইট্রোজেন ফিলিং স্টেশন ছাড়া অন্য কোনো জায়গা থেকে মোটেই নাইট্রোজেন ভরা উচিত নয়। এমনকি সাধারণ বাতাসের সঙ্গে মিশিয়ে নাইট্রোজেন ভরা উচিত নয়। অন্যদিকে সাধারণ বাতাস যে কোনো জায়গা থেকে সহজে ভরিয়ে নেওয়া যায।

নিরাপত্তা: চাপের উপর নিয়ন্ত্রণ থাকার কারণে নাইট্রোজেন ভরা টায়ারে বিস্ফোরণের আশঙ্কা থাকে কম।

About Author
Additiya Banerjee
Additiya Banerjee

I'm Additiya, I love taking complex ideas and turning them into clear, interesting reads. I've been at it for a few years now, and I'm always learning and growing.

SHARE