whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Car Mileage Increasing Tips: বলদের মতো গাড়ি চালালেই হল না! খেয়াল রাখুন এই বিষয়ের উপর, বাড়বে গাড়ির মাইলেজ

Car Mileage Increasing Tips: সময় যত এগোচ্ছে ততই বাড়ছে গাড়ির সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জ্বালানির খরচ। তবে গাড়ির খরচ বাড়লেও দিন দিন কমে যাচ্ছে মাইলেজ (Car Mileage)। বিভিন্ন…

Additiya Banerjee

Additiya Banerjee

Advertisements

Car Mileage Increasing Tips: সময় যত এগোচ্ছে ততই বাড়ছে গাড়ির সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জ্বালানির খরচ। তবে গাড়ির খরচ বাড়লেও দিন দিন কমে যাচ্ছে মাইলেজ (Car Mileage)। বিভিন্ন সংস্থার তরফ থেকে যে পরিমাণ মাইলেজ দাবী করা হয় বাস্তবে কিন্তু সেটা পাওয়া যায় না। এমন সমস্যায় যদি জড়িয়ে পড়েন তাহলে জটিল যান্ত্রিক বিষয়ে মাথা না ঘামিয়ে খুব সহজেই বাড়িয়ে নেওয়া যেতে পারে গাড়ির জ্বালানির দক্ষতা। মাত্র কয়েকটি টিপস (Car Mileage Increasing Tips) জানলেই কেল্লাফতে।

whatsapp logo
Advertisements

Car Mileage Increasing Tips

আজকাল আর কেবলমাত্র উচ্চবিত্তরা নয়। মধ্যবিত্তদের কাছেও রয়েছে গাড়ি। তবে অতিরিক্ত খরচের কারণে নিত্যদিন গাড়ি গ্যারেজ থেকে বার করতেই পারেন না মধ্যবিত্তরা। সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়ায় মাইলেজ। তবে সেই খরচটাই যদি কমে যায় তাহলে কিন্তু মুখে চওড়া হাসি ফুটবে মধ্যবিত্তের। যারা দীর্ঘদিন ধরে গাড়ির মাইলেজ নিয়ে চিন্তায় ভুগছেন তাদের জন্য রইল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস (Car Mileage Increasing Tips)। গাড়ির মাইলেজ যদি ভালো থাকে তাহলে একদিকে যেমন মোটা অঙ্কের টাকা খরচ হবে না ঠিক তেমনই জ্বালানি খরচ হবে কম। এমনকি পরিবেশও বাঁচবে।

Advertisements

How To Increase Car Mileage

দক্ষতার সঙ্গে চালাতে হবে গাড়ি (The car must be driven efficiently)

গাড়ি চালানোর সময় ভুল করেও উদাসীন হয়ে পড়লে চলবে না। এতে কিন্তু মাইলেজ অনেকটাই কমে যাবে। পাশাপাশি ঘন ঘন অ্যাকসেলারেশন এবং ব্রেকিং এড়িয়ে চলতে হবে। গাড়ি চালানোর সময় একটি নির্দিষ্ট স্পিড অবলম্বন করা জরুরি। গতি যত কম থাকবে তত কম পুড়বে জ্বালানি। তাই নির্দিষ্ট গতি এবং ঘন ঘন ব্রেকিং এড়িয়ে গাড়ি চালালেই ভালো মাইলেজ পাওয়া যাবে।

গাড়ির যত্ন নিতে হবে (Car needs to be taken care of)

গাড়িরও কিন্তু পর্যাপ্ত যত্নের প্রয়োজন। নিয়মিত পরিষ্কার করতে হবে গাড়ি। পাশাপাশি ওয়েল, এয়ার ফিল্টার এবং স্পার্ক প্লাগ পরিবর্তন করা প্রয়োজন। এই অভ্যাস ধীরে ধীরে গাড়ির জ্বালানির দক্ষতা বাড়িয়ে তুলবে।

গাড়িতে সঠিক জ্বালানির ব্যবহার করতে হবে (The right fuel should be used in the car)

এমন পেট্রোল পাম্প থেকে তেল ভরতে হবে যেখানের পেট্রোলের গুণগত মান ভালো। গাড়ির জ্বালানি নিয়ে প্রস্তুতকারক সংস্থা যে নির্দিষ্ট গাইডলাইন বেঁধে দিয়েছেন তা মেনে চলা উচিত। জ্বালানির গুণগত মান যদি ভাল হয় তাহলে দক্ষতার সঙ্গে ইঞ্জিন পরিচালনা করবে এবং গাড়ির রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই কমে যাবে।

গাড়ির ওজন ক্ষমার নিয়ন্ত্রণ (Vehicle weight tolerance control)

একটি চার চাকা গাড়ি যতটা ওজন নেওয়ার ক্ষমতা রাখে তার থেকে বেশি ওজন চাপিয়ে দিলেই কিন্তু তেল অতিরিক্ত খরচ হবে। আসলে ওজন বেশি হলে সেটি নির্দিষ্ট গতিতে দৌড় করাতে ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ তৈরি হবে। আর এতেই বেশি পরিমাণে খরচ হবে পেট্রোল। তাই ওজন যত কম রাখা যায় ততই ভালো।

ক্রুজ কন্ট্রোল বৈশিষ্ট্য (Cruise control feature)

আজকাল বহু গাড়িতেই মিলছে ক্রুজ কন্ট্রোল বৈশিষ্ট্য। হাইওয়েতে গাড়ি চালানোর সময় এটি বিশেষ প্রয়োজন হয়। এটি আসলে গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে মাইলেজ পাওয়া যায় ভালো।

About Author
Additiya Banerjee
Additiya Banerjee

I'm Additiya, I love taking complex ideas and turning them into clear, interesting reads. I've been at it for a few years now, and I'm always learning and growing.

SHARE