Read In
Whatsapp
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

BS4 Vs BS6: BS4 এবং BS6 গাড়িগুলোর মধ্যে পার্থক্য কি? জেনে নিয়ে তারপর কিনুন

BS4 vs BS6: সাধ্যের মধ্যে স্বপ্নের বাইক কিনতে সকলেই আজকাল ছুটে যাচ্ছেন শোরুমে। তবে কোন বাইক কিনবেন সেটাই বুঝতে পারছেন না আমজনতা। সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ইঞ্জিন। BS4…

Avatar

Soumen Malakar

Advertisements

BS4 vs BS6: সাধ্যের মধ্যে স্বপ্নের বাইক কিনতে সকলেই আজকাল ছুটে যাচ্ছেন শোরুমে। তবে কোন বাইক কিনবেন সেটাই বুঝতে পারছেন না আমজনতা। সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ইঞ্জিন। BS4 নাকি BS6 কোন ইঞ্জিনটা সেরা? এই জবাব নেই অনেকের কাছেই। কারোর মতে, BS4 ইঞ্জিনের বাইক ভালো আবার কারোর মতে BS6 ইঞ্জিনের বাইক ভালো। আজকের প্রতিবেদনে রইল এই দুই ইঞ্জিন সম্পর্কিত নানান খুঁটিনাটি।

whatsapp logo

What Is BS

BS এর সম্পূর্ণ অর্থ হল Bharat Stage। বাইকের ইঞ্জিন থেকে ঠিক কতটা পরিমাণে কার্বন নির্গত হতে পারে সেটার উপরেই একটা লিমিট নির্ধারণ করা হয়েছে সরকারের তরফে। 2000 সালে পাশ হয়েছিল এই আইন। 2000 সাল থেকে 2010 সাল পর্যন্ত ভারতের বাজারে ব্যবহার করা হতো BS3 ইঞ্জিন। 2017 সালে ভারতের বাজার কাঁপাতে আসে BS4। 2019 পর্যন্ত রমরমা চলেছিল এই ইঞ্জিনের আর এর ঠিক পরের বছর অর্থাৎ 2020 সালে চলে আসে BS6বর্তমানে যে কয়েকটি বাইক কিংবা গাড়ি রয়েছে ভারতের বাজারে সবকটিতেই কম বেশি ব্যবহার করা হচ্ছে BS6 ইঞ্জিন।

Check BS4 vs BS6 Car Engine Details

BS4 এবং BS6, এই দুটি ইঞ্জিনের মূল পার্থক্য হল দুটি ইঞ্জিনের Exhaust System।

BS4 ইঞ্জিনের তুলনায় কিছুটা বেশি ফিল্টারেশন এবং আপডেটেড ক্যাটালাইটিক কনভার্টার ব্যবহার করা হয়েছে BS6 ইঞ্জিনে। এর ফলে BS6 ইঞ্জিন থেকে কার্বন নিঃসরণের মাত্রা অনেকটাই কমে গিয়েছে।

বলা ভালো, BS4 ইঞ্জিন রয়েছে যে গাড়িতে সেই গাড়ি থেকে 100 মিলিগ্রাম কার্বন নিঃস্ফোরণ হয়। তবে যে গাড়িতে রয়েছে BS6 ইঞ্জিন সেই গাড়ি থেকে কার্বন নিঃসরণ হয় মাত্র 80 মিলিগ্রাম। জানিয়ে রাখি, BS6 ইঞ্জিন থেকে যদি সত্যি কার্বন মিশ্রণের মাত্রা কম করতে হয় তাহলে অবশ্যই ভালো কোয়ালিটির ফুয়েল ব্যবহার করতে হবে বাইক ব্যবহারকারীদের।

এই দুই ইঞ্জিনের স্পেসিফিকেশন কিন্তু একই। তবে BS6 ইঞ্জিন এর Exhaust System অতিরিক্ত ফিল্টার থাকার কারণে পাওয়ার ডেলিভারিতে সামান্য কমতি অনুভব হতে পারে। যেহেতু ভারতে ফুয়েলের মান খুব একটা বেশি ভালো না তাই এই একটা সমস্যা কারণ হয়ে দাঁড়ায় মাঝেমধ্যেই।

BS6 Engine Problems

পরিবেশের কথা চিন্তা করেই আনা হয়েছে BS6 ইঞ্জিন। তবে ভারতের বাজারে ফুয়েল এর যা অবস্থা তাতে BS6 ইঞ্জিন থাকলেও কার্বন নিঃসরণ খুব একটা কম হবে না। ফলে বলা যেতেই পারে, যে কারণে BS6 ইঞ্জিন আনা হয়েছে ভারতে সেই কাজে পুরোপুরি সফল হতে পারছে না আমাদের দেশ।

About Author
SHARE