whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Bike Engine Oil Changing: এই ৩ লক্ষণ দেখে বাইকের ইঞ্জিন অয়েল বদলাতে হয়, ৯৯% মানুষই জানেন না

Bike Engine Oil Changing: বাইকের হার্ট যদি কাউকে বলা যেতে পারে তা হলো তার ইঞ্জিন। ইঞ্জিন ছাড়া পুরো বাইকটি টিনের পাত ছাড়া আর কিছু নয়।‌ আর এই কারনেই বাইক কিনলে…

Debosmita Dhar

Debosmita Dhar

Advertisements

Bike Engine Oil Changing: বাইকের হার্ট যদি কাউকে বলা যেতে পারে তা হলো তার ইঞ্জিন। ইঞ্জিন ছাড়া পুরো বাইকটি টিনের পাত ছাড়া আর কিছু নয়।‌ আর এই কারনেই বাইক কিনলে তার সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাইক ও তার ইঞ্জিনের প্রতি যত্নশীল হওয়া।

whatsapp logo
Advertisements

আপনি সঠিক সময়ে ইঞ্জিন অয়েল পরিবর্তন করেছেন কিনা, কোয়ালিটি ফুয়েল ব্যবহার করছেন কিনা এমন অনেক মেকানিক্যাল বিষয়গুলো বাইক পারফরম্যান্সের উপর নির্ভর করে। যেহেতু এটি মেশিন তাই তাকে সচল রাখতে ইঞ্জিনের প্রতি যত্নশীল হতে হবে। কিন্তু জানেন কি কখন বাইকের ইঞ্জিন বদলানোর প্রয়োজন হয়? বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কিন্তু একটি নির্দিষ্ট সময় অন্তর বাইকের ইঞ্জিন অয়েল পরিবর্তন করা উচিত। কী বলছে বিশেষজ্ঞরা! জেনে নেওয়া যাক বিস্তারিত-

Advertisements

এই নিয়ে বিভিন্ন ধারণা বর্তমান রয়েছে বাজারে। সাধারণত বলা হয়ে থাকে ২০০০ কিমি চালানোর পর Engine Oil বদলানো উচিত। তবে এই সীমারেখা ছাড়াও আরো বেশ কিছু লক্ষণ রয়েছে যা দেখে বুঝতে পারবেন আপনার বাইকের Engine Oil টি বদলাতে হবে।

আরও পড়ুন: বাজেট সেগমেন্টে নতুন EV আনল টাটা, এক চার্জে যাওয়া যাবে 465 কিমি

Bike Engine Oil Changing: কী লক্ষণ দেখে বোঝা যাবে যে Engine Oil বদলাতে হবে?

ইঞ্জিনের শব্দ- সাধারণত গাড়ি চললে কীরকম আওয়াজ হয় তা তো জানেন। কিন্ত যদি দেখেন কখনো অন্যরকম আওয়াজ হচ্ছে সেক্ষেত্রে কিন্তু বুঝতে হবে ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে। আসলে ইঞ্জিনের ভেতরে থাকা যন্ত্রপাতিগুলিতে সাধারণত লুব্রিকেন্ট থাকে যদি কম লুব্রিকেন্ট হয়ে যায় তখন তা বেশি বা অস্বাভাবিক আওয়াজ সৃষ্টি করে। এই সময় ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হয়।

আরও পড়ুন: ভাঁজ করে নেওয়া যাবে হাতে, স্যুটকেসের লুকে মারকাটারি ই-স্কুটার লঞ্চ করতে চলেছে Honda

অয়েলের রঙ কালো হওয়া- ইঞ্জিন অয়েল পরীক্ষা করার সময় মোটরসাইকেলে ডিসপ্টিক দেওয়া হয়। এসময় যদি দেখতে পান অয়েলের রঙ কালো হয়ে যাচ্ছে তাহলে বুঝবেন এতে ময়লা, ধুলো বালি জমেছে। এই সময় ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হয়।

ওয়ার্নিং লাইট- বর্তমানে যে সমস্ত বাইক বিক্রি হয় তাতে এক ধরনের সেন্সর থাকে যা ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে থাকা ওয়ার্নিং লাইটের মাধ্যমে তেলের অবস্থা জানাতে পারে। এই ফিচার থাকলে সহজেই বুঝতে পারবেন এই সময় ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে।

About Author
Debosmita Dhar
Debosmita Dhar

আমি দেবস্মিতা ধর। গত তিন বছর ধরে Content Writing কাজের সাথে আমি যুক্ত। লেখালেখির শখ আমার বরাবরই ছিল। কবিতা, গল্পের পাশাপাশি যেকোনো জেনারেল নিউজ লেখায় পারদর্শী। পাঠকদের সামনে প্রয়োজনীয় তথ্য তুলে ধরাই আমার কাজ।

SHARE