Read In
Whatsapp
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Car Cooling Tips In Summer: গরমে গাড়ি ঠান্ডা রাখার সেরা ও সহজ উপায়

Car Cooling Tips In Summer: ক্যালেন্ডার অনুযায়ী চলছে মার্চ মাস। আবহাওয়ার খামখেয়ালিপনায় দিনের বেলা লাগছে গরম আর রাতের বেলা হালকা শীত অনুভূত হচ্ছে বঙ্গ জুড়ে। বোঝাই যাচ্ছে এপ্রিল, মে, জুন…

Additiya Banerjee

Additiya Banerjee

Advertisements

Car Cooling Tips In Summer: ক্যালেন্ডার অনুযায়ী চলছে মার্চ মাস। আবহাওয়ার খামখেয়ালিপনায় দিনের বেলা লাগছে গরম আর রাতের বেলা হালকা শীত অনুভূত হচ্ছে বঙ্গ জুড়ে। বোঝাই যাচ্ছে এপ্রিল, মে, জুন মাসে অত্যাধিক গরম পড়তে চলেছে বঙ্গ জুড়ে। আমাদের দেশে যেহেতু গরমকাল অনেকটা সময় ধরে কাটাতে হয় তাই গরম কালে নির্দিষ্ট কিছু জিনিসের যত্ন নেওয়াটাও ভীষণ জরুরী। তেমনই একটি জরুরী জিনিস হলো গাড়ি। কমবেশি সকলেরই নিত্যদিন কাজে লাগে গাড়ি। আর তাই গরমকালে গাড়ির যত্ন নেওয়া ভীষণ প্রয়োজন। না হলে কিন্তু দেখা দেবে একগুচ্ছ সমস্যা। এই প্রতিবেদনে রইল গাড়ির যত্ন নেওয়ার বেশ কয়েকটি টিপস।

whatsapp logo

Car Cooling Tips In Summer Know In Details

AC Servicing: গরমে যাদের নিত্য প্রয়োজনে গাড়ি ব্যবহার করতে হয় তাদের কিন্তু এসি চালাতেই হয়। আসলে এসি ছাড়া গাড়ি চালানো একপ্রকার শাস্তির মতো। আর তাই সবার আগে এসি সার্ভিসিং করিয়ে নেওয়াটা ভীষণ জরুরী। গরম যত পড়বে ততই এসি চালানোর প্রবণতাও বাড়তে থাকবে। তাই এখনই এই কাজ না করিয়ে নিলেই বিপদ।

Coolant Topped Up: গরমে গাড়ির ইঞ্জিনের দিকে বিশেষ খেয়াল দেওয়া উচিত। আসলে চাঁদি ফাটা রোদে গাড়িটা কোথায় কখন পার্কিং করতে হবে তা আগে থেকে কিছুই বলা যায় না। আর তাই অবশ্যই পরিবর্তন করতে হবে কুল্যান্ট। এটি হলো এমন একটি জিনিস যা ইঞ্জিনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। আর তাই খুব বেশি গরম পড়ার আগেই এটি রিপ্লেস করিয়ে নেওয়াটা প্রয়োজন। এই কাজ করলেই একগুচ্ছ সমস্যার হাত থেকে রক্ষা পাবে গাড়ি।

Car Cooling Tips

Monitor Your Tyre Pressure: গ্রীষ্মকালে উচ্চ তাপমাত্রার কারণে রাস্তা গুলি যথেষ্ট গরম থাকে। গরম রাস্তার ওপর গাড়ি চালানো মোটেই মুখের কথা নয়। এই সময় সবচেয়ে বেশি প্রভাব পড়ে গাড়ির চাকার উপর। কারণ গাড়ির চাকা যদি অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে ড্রাইভারের নানান রকম সমস্যা হতে পারে। আর তাই থাকতে হবে নাইট্রোজেন। এটি আসলে গাড়ির চাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

Battery Care: গ্রীষ্ম, বর্ষা, শীত সব সময় সমান ভাবে যে কাজ করা উচিত সেটা হল ব্যাটারি পরীক্ষা। যদি কোন ভাবে ব্যাটারিতে কার্বন জমে থাকে তাহলে তা পরিষ্কার করা ভীষণ জরুরী। আবার যদি কোনো কারণে ব্যাটারিতে জল কম থাকে তাহলে ডিস্টিল ওয়াটার দিয়েও টপআপ করে নেওয়া যেতে পারে।

Polish Protection: গাড়ির পেটেন্টকে অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে যদি রক্ষা করতে হয় তাহলে অবশ্যই দিতে হবে পলিস সুরক্ষা। গরমকাল পুরোপুরি আসার আগেই এই কাজটাও করিয়ে নেওয়া যেতে পারে।

About Author
Additiya Banerjee
Additiya Banerjee

I'm Additiya, I love taking complex ideas and turning them into clear, interesting reads. I've been at it for a few years now, and I'm always learning and growing.

SHARE