Read In
Whatsapp
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Water Coming Out From Car Silencer: গাড়ির সাইলেন্সার থেকে জল বের হয়? জানুন ভালো না খারাপ লক্ষণ

Water Coming Out From Car Silencer: ব্যক্তিগত প্রয়োজনে কিংবা স্বপ্ন পূরণের উদ্দেশ্যে আজকাল অনেকেই কিনছেন চার চাকা গাড়ি। বর্তমানে আসলে খুব সহজেই সাধ্যের মধ্যে স্বপ্ন পূরণ করা সম্ভব। আর সে…

Additiya Banerjee

Additiya Banerjee

Advertisements

Water Coming Out From Car Silencer: ব্যক্তিগত প্রয়োজনে কিংবা স্বপ্ন পূরণের উদ্দেশ্যে আজকাল অনেকেই কিনছেন চার চাকা গাড়ি। বর্তমানে আসলে খুব সহজেই সাধ্যের মধ্যে স্বপ্ন পূরণ করা সম্ভব। আর সে কারণেই উচ্চবিত্তের পাশাপাশি মধ্যবিত্তদের বাড়ির গ্যারেজেও ঠাঁই পাচ্ছে গাড়ি। তবে গাড়ি থাকলেই তো আর চলবে না। নিতে হবে সঠিক যত্ন।

whatsapp logo

Water Coming Out From Car Silencer

মাঝেমধ্যেই দেখা যায় গাড়ির সাইলেন্সার থেকে পড়ছে জল। এমন ঘটনা ঘটায় স্বাভাবিকভাবেই অনেকে চিন্তিত হয়ে পড়েন। তবে সাইলেন্সার দিয়ে জল পড়াকে ইঞ্জিনের সুস্থতা হিসেবেই বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন এভাবে জল পড়ে সেটা বোঝা ভীষণ জরুরী। সাইলেন্সার বা অ্যাডজাস্ট পাইপ দিয়ে জল পড়া সব সময় ভালো নাকি খারাপ? কখন হতে হবে সাবধান? সেই তথ্য রইল আজকের এই প্রতিবেদনে।

Water Condensation when The Engine is hot (ইঞ্জিন গরম থাকলে জলের ঘনিভবন)

ইঞ্জিন গরম হয়ে গেলে জল এবং কার্বন-ডাই-অক্সাইডের মিশ্রণ তৈরি হয়। ইঞ্জিন আবার যখন ঠান্ডা হয়ে যায় তখন চেম্বার থেকে সেই গ্যাস বেরিয়ে যায়। এই ঘটনা বেশিরভাগ দেখা যায় সকালের দিকে। আসলে নিত্য প্রয়োজনীয় কাজে যারা গাড়ি ব্যবহার করেন তাদের গাড়ি কেবলমাত্র রাত্রিবেলা রেস্ট পাচ্ছে। তখনই গাড়ির সাইলেন্সার বা অ্যাডজাস্ট পাইপ থেকে ঝরে পড়তে দেখা যায় জল।

 

Water Coming Out From Car Silencer

Catalytic Converter By-products (ক্যাটালিটি কনভার্টার বাই-প্রোডাক্ট)

যাদের কাছে গাড়ি রয়েছে তারা অনেকেই জানেন যে গাড়ির ক্যাডালিটি কনভার্টার এর কাজ হল ক্ষতিকারক নির্গমন গুলিকে এমন জিনিসে রূপান্তরিত করা যা সহজেই নিষ্কাশন হয়ে যেতে পারে। এতে কিন্তু অনেকটা কমে যায় ক্ষতির পরিমাণ। গাড়ির এই উপাদানটি অনেকগুলি উপজাত উৎপাদন করে। যার মধ্যে একটি হল জলীয় বাষ্প।

Hot Engine Condensation (হট ইঞ্জিন কনডেন্সেশন)

গাড়ির ইঞ্জিন যখন প্রথমবার গরম হয় তখনও অ্যাডজাস্ট পাইপে জল আসতে পারে। আসলে গরম হওয়ার প্রক্রিয়াতে ঘনীভূত নিষ্কাশন সিস্টেমের ভেতরেও ঘটতে পারে যা গিয়ে শেষ হয় সাইলেন্সারে। তবে গাড়ি কিছুক্ষণ চলার পরে যদি জল পড়া বন্ধ না হয় তাহলে বুঝে নিতে হবে কিছু একটা সমস্যা রয়েছে।

Smoke and Water Emissions (ধোঁয়া এবং জল নির্গমন)

সাইলেন্সার থেকে যদি ধোঁয়া এবং জল একসঙ্গে নির্গত হতে থাকে তাহলে হতে হবে সাবধান। এই ঘটনা যদি ঘটে তাহলে বুঝতে হবে গাড়ির কোনো পিস্টনে ফাটল ধরেছে। এটি অবশ্য ইঞ্জিনে কুল্যান্ট লিক হওয়ার লক্ষণও হতে পারে।

About Author
Additiya Banerjee
Additiya Banerjee

I'm Additiya, I love taking complex ideas and turning them into clear, interesting reads. I've been at it for a few years now, and I'm always learning and growing.

SHARE