whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Old Vehicle Buying Tips: পুরনো গাড়ি কেনার আগে যে ৭টি জিনিস জেনে রাখা অত্যন্ত প্রয়োজন

Old Vehicle Buying Tips: ব্যস্ত শহুরে জীবন, আর এই দ্রুত শহুরে জীবনের সাথে পাল্লা দিতে প্রয়োজন হয় একটি মোটরসাইকেলের। শহরের ট্রাফিকের মধ্যে দিয়ে দ্রুত গন্তব্যে পৌঁছানোর জন্য বাইকের থেকে বিকল্প…

Debosmita Dhar

Debosmita Dhar

Advertisements

Old Vehicle Buying Tips: ব্যস্ত শহুরে জীবন, আর এই দ্রুত শহুরে জীবনের সাথে পাল্লা দিতে প্রয়োজন হয় একটি মোটরসাইকেলের। শহরের ট্রাফিকের মধ্যে দিয়ে দ্রুত গন্তব্যে পৌঁছানোর জন্য বাইকের থেকে বিকল্প নেই। তবে শুধু কাজ নয়, শখ করে একটু ঘুরতে যাওয়ার জন্য বাইকই ভরসা।

whatsapp logo
Advertisements

Old Vehicle Buying Tips

প্রয়োজন হোক বা শখ, অনেক সময় ইচ্ছে থাকলেও নতুন বাইক কেনার ইচ্ছাপূরণ হয় না। তাই সাধারণত যাদের বাজেট কম থাকে কিন্তু ভালো বাইক দরকার হয় সে ক্ষেত্রে অনেকেই ভরসা করে পুরনো বাইকের ওপর। তবে পুরনো বাইক কেনার আগে অবশ্যই আপনাকে বেশ কিছু ব্যাপারে সচেতন থাকতে হবে। যদি যাচাই করে নিয়ে কিনেন তাহলে কিন্তু পুরনো বাইকটিও মনের মতই হয়ে উঠবে।

Advertisements

পুরনো বাইক কেনার আগে যে ৭টি জিনিস জেনে রাখা প্রয়োজন-

উদ্দেশ্য: প্রথমেই আগে নিজের চাহিদা দেখুন। যদি প্রতিদিন যাতায়াতের জন্য বাইক কিনতে হয় তাহলে ভালো মাইলেজ দেবে এমন কমিউটার বাইক কিনুন‌‌। যদি দীর্ঘ দূরত্ব ভ্রমণের জন্য হয় তাহলে প্রয়োজন হবে ক্রুজার বাইকের।

গবেষণা: দামের পাশাপাশি মোটরসাইকেল এর বয়স দেখে নিন। একটি নির্ভরযোগ্য অনলাইন প্লাটফর্ম থেকে পুরনো বাইক কিনতে পারেন। তবে যেখান থেকেই কিনবেন তার আগে সব বিষয়গুলি তুলনা করে দেখে নেবেন।

পরীক্ষা: মোটরসাইকেলে কোনরকম স্ক্র্যাচ আছে কিনা, এটি মসৃণ ভাবে চলছে কিনা এগুলি দেখে তবে কিনবেন। যারা মেকানিক্স সম্পর্কে সচেতন তারা ৫ মিনিটেই মোটরসাইকেল স্বাস্থ্য সম্পর্কে ধারনা পেতে পারবে। তাই মোটরসাইকেল কেনার সময় সেরকম অভিজ্ঞ কাউকে নিয়ে যেতে পারেন।

চ্যাসিস নম্বর: ইঞ্জিন এবং প্লেটের নম্বর ভালোভাবে মিলাবেন। এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটে তার উল্লেখ থাকতে হবে।

সার্ভিসিং রেকর্ড: বিক্রেতার কাছ থেকে সার্ভিসিং বিকট নেওয়ার চেষ্টা করুন এতে আপনি বুঝতে পারবেন ভবিষ্যতে বাইকটির জন্য কতটা রক্ষণাবেক্ষণের প্রয়োজন।

ডকুমেন্টেশন:

  1. এই ডকুমেন্ট গুলি আছে কিনা ভেরিফাই করে নেবেন
  2. রেজিস্ট্রেশন সার্টিফিকেট
  3. বাইক ইন্সুরেন্স
  4. পলিউশন সার্টিফিকেট
  5. RTO Forms
  6. Sales Receipt

Negotiation: বিক্রেতার সাথে দাম নিয়ে কথা বলে খরচ কমিয়ে আনার চেষ্টা করুন।

অন্যান্য বিষয় পরীক্ষা করুন- কেনার আগে ব্যাটারি চেক করতে ভুলবেন না। এছাড়াও জ্বালানি ট্যাঙ্ক, টায়ারের অবস্থা, বাইকের ইতিহাস সমস্ত দেখে নিন।

About Author
Debosmita Dhar
Debosmita Dhar

আমি দেবস্মিতা ধর। গত তিন বছর ধরে Content Writing কাজের সাথে আমি যুক্ত। লেখালেখির শখ আমার বরাবরই ছিল। কবিতা, গল্পের পাশাপাশি যেকোনো জেনারেল নিউজ লেখায় পারদর্শী। পাঠকদের সামনে প্রয়োজনীয় তথ্য তুলে ধরাই আমার কাজ।

SHARE