Read In
Whatsapp
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Bike Tips: ট্যাঙ্ক ভর্তি করে পেট্রল ভরেন? এই সহজ ব্যাপারেই লুকিয়ে মারণ বিপদ!

Bike Tips: কর্মক্ষেত্রে যেতে হোক কিংবা বাড়ির প্রয়োজনীয় নানান কাজকর্ম। সবেতেই কিন্তু সঙ্গী একমাত্র মোটরসাইকেল। আজকাল বাইক নেই এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই মুশকিল। তবে প্রিয় বাইকে পেট্রোল ভরতে গিয়েই…

Additiya Banerjee

Additiya Banerjee

Advertisements

Bike Tips: কর্মক্ষেত্রে যেতে হোক কিংবা বাড়ির প্রয়োজনীয় নানান কাজকর্ম। সবেতেই কিন্তু সঙ্গী একমাত্র মোটরসাইকেল। আজকাল বাইক নেই এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই মুশকিল। তবে প্রিয় বাইকে পেট্রোল ভরতে গিয়েই কিন্তু মাঝেমধ্যেই সমস্যায় পড়তে হয় আমজনতাকে। অনেক সময় দেখা যায় পেট্রোল ভরার সময় উদাসীন থাকেন পেট্রোল পাম্পের কর্মীরা। আবার অনেক সময় ফুয়েল ট্যাংকের ক্যাপাসিটি কোম্পানির ম্যানুয়ালে দেওয়া সত্ত্বেও সেটা মানেন না আমজনতা। আর এতেই কিন্তু ঘটে একের পর এক দুর্ঘটনা।

whatsapp logo

Bike Tips

যে কোনো ধরনের মোটরসাইকেল কিংবা স্কুটির ক্ষেত্রেই প্রযোজ্য এই নিয়ম। যতটা ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি দেওয়া রয়েছে তার থেকে কম ভরতে হয় তেল। আসলে এর নেপথ্যে রয়েছে এক বিশেষ কারণ। বাইক বা গাড়ি চালকের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই কাজটি করে থাকেন বিভিন্ন সংস্থাগুলি। মূলত পেট্রোল বা ডিজেলের মতো জ্বালানি যখন বাইরের তাপমাত্রার সংস্পর্শে আসে তখন তা প্রসারিত হতে শুরু করে। বিশেষ করে গরমকালে ফুয়েল ট্যাঙ্কের ভেতর জ্বালানি স্তর বেড়ে যায় হু হু করে। আর এর ফলে জ্বালানি অনেকটা জায়গায় ছড়িয়ে যেতে শুরু করে। এক্ষেত্রে ঢাকনা পর্যন্ত তেল ভরে নিলেই মুশকিল।

Why Should The Fuel tank cap not be filled with oil

ফুয়েল ট্যাঙ্কের ঢাকনা পর্যন্ত তেল যদি ভরেন বাইক ব্যবহারকারীরা তাহলে জ্বালানি লিক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই পরিস্থিতিতে ঘটে যেতে পারে বড়সড় দুর্ঘটনা এমনকি আগুন লেগে যাওয়ার ঝুঁকিও থেকে যায়। এছাড়াও জ্বালানি থেকে বেরিয়ে আসা বাষ্প ট্যাঙ্কের ভেতর সামঞ্জস্য করার জন্য খালি জায়গার প্রয়োজন পড়ে। তবে যদি ঢাকনা পর্যন্ত তেল থাকে তাহলে কোনভাবেই এটা সম্ভব হয় না।

Bike Oil Rules

এই প্রসঙ্গে একটি নোটিশ জারি করা হয়েছে মিনিস্ট্রি অফ কনজিউমার অ্যাফেয়ার্স ফুড এন্ড পাবলিক ডিস্ট্রিবিউশনের তরফে। সেখানেই জানানো হয়েছে ফুয়েল ট্যাঙ্কের ঢাকনা পর্যন্ত কখনোই তেল ভরা উচিত নয়। এই প্রবণতা বিপদজনক হতে পারে। অবিলম্বে প্রত্যেকটি কোম্পানিকে গ্রাহকদের এ বিষয়ে সচেতন করার আবেদন জানানো হয়েছে কেন্দ্রীয় দপ্তরের। তাই যদি এই অভ্যেস থেকে থাকে কারোর তাহলে অবিলম্বে সেই অভ্যাস পরিবর্তন করতে হবে। না হলে কিন্তু দুর্ঘটনা ঘটতে খুব একটা বেশি সময় লাগবে না।

About Author
Additiya Banerjee
Additiya Banerjee

I'm Additiya, I love taking complex ideas and turning them into clear, interesting reads. I've been at it for a few years now, and I'm always learning and growing.

SHARE