whatsapp channel
 Bike News  Car News EV Updates Auto Tips Auto Motive IndustryCeleb's Collection
Advertisement

Petrol Vs Diesel: পেট্রোলের চেয়ে সস্তা ডিজেল, তবুও বাইকে ডিজেল ইঞ্জিন হয়না কেন? 99% মানুষ জানেনই না

Petrol Vs Diesel: যদি কখনো আপনার বাইকে পেট্রোলের বদলে ডিজেল ভরে নেন! কি হবে জানেন? আপনার বাইকের চাকা আর গড়াবে না। কিন্তু ২০-৩০ বছর আগে এমন বাইক ছিল যা ডিজেলে…

Debosmita Dhar

Debosmita Dhar

Advertisements

Petrol Vs Diesel: যদি কখনো আপনার বাইকে পেট্রোলের বদলে ডিজেল ভরে নেন! কি হবে জানেন? আপনার বাইকের চাকা আর গড়াবে না। কিন্তু ২০-৩০ বছর আগে এমন বাইক ছিল যা ডিজেলে চলতো। আসলে অ্যাম্বাসাডর যে সমস্ত মোটর বাইক বানাতো সেগুলি ডিজেলেই চলতো। কিন্তু এখন বাইকে ডিজেল ব্যবহার করা হয়না কেন জানেন কি?

whatsapp logo
Advertisements

Petrol Vs Diesel

বর্তমানে পেট্রোল ও ডিজেলের দামের পার্থক্য খুব বেশি নেই। তবে একটা সময় পেট্রোলের থেকে অনেকখানি সস্তা ছিল ডিজেল। এখনো তুলনা করলে ডিজেলই খানিক সস্তা। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন ডিজেল দিয়ে চালানো হয় না মোটরবাইক?

Advertisements

যান্ত্রিক বিশেষজ্ঞ রেকেবা উইলিয়ামস মতে ডিজেল ইঞ্জিনগুলি দক্ষ ও কম কার্বন নির্গত করে এবং উচ্চ টর্ক রয়েছে যা যেকোনো ইঞ্জিনের
ভালো গুন তবু সেগুলো মোটরসাইকেলে ব্যবহৃত হয়না। বরং বাইকে ব্যবহৃত পেট্রোল বা বৈদ্যুতিক ইঞ্জিন ব্যবহৃত হয়।

Know why bikes don’t have diesel engines?

  1. পেট্রোলের থেকে ডিজেলের ঘনত্ব অনেক বেশি। সেই কারণে ডিজেল দহন করার জন্য ইঞ্জিনে অনেক বেশি চাপ দিতে হয়। বাইকের ইঞ্জিনের সেই চাপ দেওয়ার সামর্থ্য থাকে না।
  2. ডিজেল ইঞ্জিনের চাপের অনুপাত পেট্রোল ইঞ্জিনের চাপের অনুপাত এর থেকে বেশি হয় এটাও বড় কারণ ডিজেল দিয়ে বাইক না চলার।
  3. ডিজেল চালিত ইঞ্জিন গুলিতে শব্দ এবং কম্পন বেশি হয়। সেই শব্দ সহ্য করার ক্ষমতা থাকে না বাইকের ইঞ্জিন গুলিতে। এছাড়াও এই উচ্চ শব্দ আরোহী ও কাছাকাছি পথচারীদের জন্য বিরক্তকর হতে পারে।
  4. ডিজেল অনেক উচ্চ চাপে কাজ করে।

Why Bikes Don’t Have Diesel Engines?

মোটরসাইকেল গুলিকে সাধারণত গতির জন্য হালকা করা হয়, যা ডিজেল ইঞ্জিনগুলিকে অনুপযুক্ত করে তোলে। ডিজেল ইঞ্জিনের দাম পেট্রোল বা বৈদ্যুতিক ইঞ্জিনের চেয়ে বেশি কারণ সেগুলি তৈরি করতে আরো উপকরণ ও উন্নত প্রযুক্তির প্রয়োজন। ফলের ডিজেল ইঞ্জিন যুক্ত করা হলে তা বাইকের খরচ বাড়িয়ে দিতে পারে। ডিজেল ইঞ্জিন গুলি ভারী হওয়ায় তা যুক্ত করলে মোটরসাইকেলটি ভারী হয়ে উঠতে পারে এবং গতিও ধীর হয়ে উঠতে পারে।

About Author
Debosmita Dhar
Debosmita Dhar

আমি দেবস্মিতা ধর। গত তিন বছর ধরে Content Writing কাজের সাথে আমি যুক্ত। লেখালেখির শখ আমার বরাবরই ছিল। কবিতা, গল্পের পাশাপাশি যেকোনো জেনারেল নিউজ লেখায় পারদর্শী। পাঠকদের সামনে প্রয়োজনীয় তথ্য তুলে ধরাই আমার কাজ।

SHARE